Recent Tube

মরুভূমির হাতছানি-- --- মুহিউল ইসলাম মাহিম চৌধুরী

       
                         মরুভূমির হাতছানি,
                                            পর্ব-১০,
ক্বুব্বাতুল খাদরা বা সবুজ মিনার
 (green dome)

   প্রথমবার দলবদ্ধভাবে ঘুরেঘুরে অামাদেরকে মসজিদে নববীর বহিরাংশ জিয়ারাহ করানো হয় এজেন্সীর পক্ষ থেকে ।  পরবতীতে অামি একা একাই ঘুরতে স্বাচ্ছন্দ্য অনুভব করলাম। 
মদীনা অাল মোনাওয়ারায় পনেরোদিন থেকেছি এবং প্রতিদিনই  কিছু না কিছু উদ্ঘাটনের চেষ্টা করেছি।  অার এটাই অনুধাবন করেছি যে,এই মদীনাকে জানার শেষ সীমানায় পৌছা সম্ভব নয়।
প্রায়শঃ ঐতিহাসিক ''ক্বুব্বাতুল খাদরা'' বা সবুজ মিনারের সামনে এসে দাঁড়াতাম ।  যেই মিনারের নিচে চিরনিদ্রায় শুয়ে অাছেন অালোর নবী অাল- অামিন,সায়্যিদুল মুরসালীন, বিশ্বনেতা,বিশ্বনবী সাল্লাল্লাহু অালাইহি ওয়াসাল্লাম । 
এই মিনারটি মসজিদের দক্ষিনে ১ নং গেটের বাবুস সালাম নামক দরোজার খুবই কাছাকাছি এবং মসজিদের দক্ষিন -পূর্ব কোনে অবস্থিত । 
একসময় রাসূলুল্লাহ (স) এর মাক্ববারা মসজিদে নববীর বাইরে ছিল । পরবর্তীতে তা সংস্কারের সময় খলিফা প্রথম অাল-ওয়ালিদের অামলে মসজিদের অভ্যন্তরে ঢুকিয়ে স্ট্রাকচারাল ডিজাইন করা হয় । অারবকে যখন  টার্কিশরা শাসন করেন তখন তারা এই গম্বুজটিকে সবুজ রং দ্বারা অালাদা করেন । তখন উসমানীয় খেলাফত প্রতিষ্টিত ছিল ।   এটি ১৫ম শতাব্দীর শেষের দিকে এবং ১৮১৭ সালে একবার একবার করে দু'বার সাদা এবং হলুদ  রঙ ব্যবহার করা হয়। পরবর্তীতে  গম্বুজটি  ১৮৩৭ সালে সবুজ রঙে আঁকা হয়েছিল এবং পরে এটি ''ক্বুব্বাতুল খাদরা'' বা সবুজ গম্বুজ হিসাবে পরিচিতি লাভ করে । 
সবুজ রং দেয়ার ফলে বাহির থেকে রাসূল (স) এর জান্নাতী সমাধি সহজেই চেনা যায় । তবে অামার কাছে মনে হয়েছে সবুজ রংয়ের এই গম্বুজটি ক্ববর মোবারকের গম্বুজ নয় বরং এটি মসজিদে নববীর গম্বুজ । শুধুমাত্র রাসুলের মাক্ববারা এর নিচে হওয়ার কারণে তা সবুজ রং দিয়ে অালাদা করা হয়েছে ।  কারণ কবরের উপরে গম্বুজ নির্মাণ করতে অাল্লাহর নবী (স) নিষেধ করেছেন। 
জাবির (রা.) থেকে বর্ণিত, ‘নবী করিম (সা.) কবর পাকা করতে, এর ওপর গম্বুজ নির্মাণ করতে এবং কবরের ওপর বসতে নিষেধ করেছেন।’ (সহিহ মুসলিম, হাদিস : ৯৭০)
অালহামদুলিল্লাহ, নবী  (স) এর ক্ববরে কোন উঁচু ঢেরা নির্মাণ করা হয়নি বরং  সমতলে এবং কিছুটা নিচু করেই রাখা হয়েছে । 

হুজুর (স) কাফেরদের অত্যাচারে অতিষ্ঠ হয়ে মহান অাল্লাহর অাদেশে ৬২২ সালের জুন মাসেের শেষের দিকে এই মদীনায় অাগমন করেছিলেন । মদীনা (ইয়াসরীব)ছিল অারবের এক পূরাতন শহর । এখানকার অধিবাসীরা প্রিয়নবীকে (স) সাদরে গ্রহণ করেন । দীর্ঘ দশ বছর এখান থেকে হেদায়াতের নূর দুনিয়াব্যাপি ছড়িয়ে দিয়ে প্রিয়নবী (স) তাঁর প্রতিপালকের সান্নিধ্যে চলে যান ।

একাদশ পর্বে অাপনাদেরকে নিয়ে যাবো বাক্বিউল গারক্বাদ বা ''জান্নাতুল বাক্বী''তে । 
সে পর্যন্ত সাথে থাকুন ।
------------------------------------------------
লেখকঃ কলামিস্ট ও প্রবন্ধ লেখক। 

Post a Comment

0 Comments