Recent Tube

বিখ্যাত দেওবন্দী আলেম, ত্বকীউসমানীর পিতা মুফতি মুহাম্মদ শফী (রাহঃ)এর দৃষ্টিতে হযরত মুয়াবিয়া (রা):,; মুহাম্মদ তানজিল ইসলাম।

   
বিখ্যাত দেওবন্দী 
আlলেম  ত্বকী উসমানীর, পিতা 
মুফতি মুহাম্মদ শফী (রাহঃ)
              এর দৃষ্টিতে হযরত মুয়াবিয়া (রা):

    মুফতি মুহাম্মদ শফী (রাহঃ) বলেনঃ
"হযরত ওসমান (রা) এর শাহাদত থেকে
মুসলমানদের মধ্যে পারস্পারিক ফিতনা শুরু
হয়। এতে মুনাফিকদের ষড়যন্ত্র এবং সরলমনা
মুসলমান (সাহাবী) দের আবেগ সম্বলিত
অনেক ঘটনা পরিলক্ষিত হয়। নবীগণের
পরে শ্রেষ্ঠত্ব সর্বস্বীকৃত সেই মুসলমান
(সাহাবা)গণ নিজেরাই পারস্পারিক
রক্তক্ষয়ী সংঘর্ষে লিপ্ত হয়ে পড়ে।
ইসলামী খিলাফতের পারস্পরা যখন
আমীরে মুয়াবিয়া (রা) পর্যন্তু এসে
পৌঁছে, তখন রাষ্ট্রীয় শাসনব্যবস্থার মধ্যে
'খিলাফতে রাশেদা'র সেই রূপ অনুপস্থিত
থাকে, যে রূপ নিয়ে 'খোলাফায়ে
রাশেদীন' রাষ্ট্র পরিচালনা করে
ছিলেন।"
(শহীদে কারবালা, পৃঃ১৪)

মদীনার গভর্নর মারওয়ান খুতবা দিলেন
এবং বললেন, আমীরুল মুমিনীন মুয়াবিয়া
(রা) হযরত আবূ বকর (রা) ও হযরত ওমর (রা) এর
পদ্ধতি অনুযায়ী এই ইচ্ছা পোষণ করেছেন
যে, তাঁর পরিবর্তে খলিফা হিসাবে তাঁর
পুত্র ইয়াযীদের হাতে বাইয়াত গ্রহণ
করাবেন।
এ সময় আব্দুর রহমান ইবনে আবূ বকর (রা)
দাড়িয়ে বললেন, হে মারওয়ান! আপনার এ
বক্তব্য সঠিক নয়। হযরত মুয়াবিয়া যেটি
চাচ্ছেন, এটি আবূ বকর (রা) ও ওমর (রা) এর
পদ্ধতি নয়। বরং এটি পারস্য ও রোম
সম্রাটের পদ্ধতি। হযরত আবূ বকর (রা) ও ওমর
(রা) তাঁরা তাঁদের পুত্রদের জন্য বাইয়াত
নেননি এবং তাঁদের খিলাফতের দায়িত্বও
প্রদান করে যাননি। এমন কি তাঁরা তাঁদের
গোত্রদের কাউকেই স্থলাভিষিক্ত করে
যাননি।

মুফতি শফী আরো বলেনঃ
ইসলামী খিলাফত হচ্ছে খিলাফতে
নুবুয়াত। এই খিলাফতে উত্তরাধিকারীদের
কোনই অধিকার নেই যে, পিতার পর তাঁর
পুত্র খলিফা হবে। বরং এখানে যেটা অতি
প্রয়োজন, তা হচ্ছে স্বাধীন ও নিরপেক্ষ
ভাবে যোগ্যতার ভিত্তিতে খলিফা
মনোয়ন করা।
(শহীদে কারবালা, পৃঃ ১৫-১৬)

সারসংক্ষেপ: খোলাফায়ে রাশেদীন
যে রকম নির্ভুল ও নিরপেক্ষ ভাবে রাষ্ট্র
পরিচালনা করেছিলেন, হযরত মুয়াবিয়া
(রা) হুবাহু সেভাবে রাষ্ট্র পরিচালনা
করেননি। খিলাফতে উত্তরাধিকারীদের
কোনই অধিকার নেই যে, পিতার পর তাঁর
পুত্র খলিফা হবে। বরং এখানে যেটা অতি
প্রয়োজন, তা হচ্ছে স্বাধীন ও নিরপেক্ষ
ভাবে যোগ্যতার ভিত্তিতে খলিফা
মনোয়ন করা। কিন্তু হযরত মুয়াবিয়া (রা)
স্বাধীন ও নিরপেক্ষ ভাবে যোগ্যতার
ভিত্তিতে খলিফা মনোয়ন না করে বরং
পারস্য ও রোম সম্রাটের পদ্ধতিতে তাঁর
পুত্র কে খলিফা নিযুক্ত করেছেন। অথচ এ
অধিকার মুয়াবিয়া (রা) এর ছিল না।
---------------------------------------
লেখকঃ ইসলামি চিন্তাবিদ গ্রন্থপ্রনেতা ও মাওলান।         
.

Post a Comment

0 Comments