Recent Tube

মাওলানা মওদূদী(রহ.) -এর বিরোধীতার কারণ যদি আপনি বুঝতে না পারেন তবে আযহারিদের মত আলিমের বিরোধীতার মূল কারণও আপনি বুঝতে ব্যর্থ। ইবনে যুবাইর ।

মাওলানা মওদূদী(রহ.) -এর বিরোধীতার কারণ যদি আপনি বুঝতে না পারেন তবে আযহারিদের মত আলিমের বিরোধীতার মূল কারণও আপনি বুঝতে ব্যর্থ

   শুধু তাই নয়,প্রকৃত ইসলামী আন্দোলনরত দল সম্পর্কে আপনার কোন ধারণা আছে বলে মনে করার কোন কারণ নেই। জিহাদের ময়দানে শক্র মিত্র চিনতে না  পারার পরিনতী শুভ হয়না বরং কঠিন ভয়ঙ্কর হয়।

 বিংশ শতাব্দীর মুজাদ্দিদ সাইয়েদ আবুল আ'লা মওদূদী (রহ.)-এর বিরোধীতার একটি মাত্র নমুনা পাঠকের জন্য তুলে ধরা হল। রাসুলুল্লাহ (স.)-কে নিয়ে মাওলানা মওদূদী(রহ)-যে মন্তব্য করেছেন তার চেয়ে কঠিন ভাষায় মন্তব্য করেছেন দেওবন্দী আলিমগণ।তারপর তারা হয়ে গেলেন ইতিহাসের হিরো, আর মাওলানা মওদূদী(রহ) হয়ে গেলেন দোষী।

 নবীদের নিষ্পাপ হওয়া প্রসঙ্গে মাওলানা মওদূদী(রহ.)প্রতি অভিযোগ ও অন্যান্য আলিমগণের অভিমত দেখুন।

এটি একটি বড়ই মজার কথা যে, আল্লাহ তায়ালা ইচ্ছা করে প্রত্যেক নবী থেকে কোন না কোন সময় তাঁর হেফাজত উঠিয়ে নিয়ে দু'একটি ভুল ত্রুটি হতে দিয়েছেন, যাতে মানুষ নবীদেরকে খোদা না বুঝে এবং জেনে নেয় যে,এরা খোদা নয় বরং মানুষ।'

নির্বাচিত রচনাবলী, ২য় খন্ড,আধুনিক সাইয়েদ আবুৃল আ'লা মওদূদী,প্রকাশণী, ঢাকা,চট্রগ্রাম, খুলনা,১ম প্রকাশ;১৯৯১)পৃ.৭৪।

এবার দেখুন,ঈমাম ফখরুদ্দিন রাযীর অভিমতঃ-

আম্বিয়া কিরামগণ নবুওয়াত প্রাপ্তির সময় থেকে ইচ্ছাকৃত কবিরা গুনাহ ও ছগিরা গুনাহ থেকে পবিত্র।তবে অনিচ্ছাকৃত কবীরা ও ছগিরা দুটোই হতে পারে। ফখরুদ্দিন রাযী,ইসমতে আম্বিয়া,পৃ. ২৮।

ইমাম ইবনু তাইমিয়া(রহ)-এর অভিমতঃ-

নবীগণ কবিরা গুনাহ থেকে পবিত্র,ছগিরা গুনাহ থেকে নয়।ইবনু তাইমিয়া,মাজমুউল ফাতওয়া(৪/৩১৯)।

আল্লামা আলুসী (রহ) এর অভিমতঃ-

আল্লামা আলুসী(রহ.)(১২৭০ হি.) তাঁর বিখ্যাতত তাফসির গ্রন্থ 'রুহুল মাআ'নীতে সুরা 'ত্বহা,-এর তাফসিরে বলেন,'অধিকাংশ আলিমদের মতানুসারে নবুওয়্যত প্রাপ্তির পরও নবীদের থেকে ইচ্ছাকৃতভাবে ছগিরা গুনাহ হতে পারে।কিন্তু ঘৃণিত স্বভাবের পরিচয় বহন করে ওই ধরণের ছগিরা গুনাহ হতে পারনা।তিনি আরো বলেন,'আদম(আঃ) থেকে যা সংঘটিত হয়েছিল তা কবিরা গুনাহ ছিল।ইমাম ফখরুদ্দিন রাযী (রহ.)-এর থেকে এমনটি বুঝা যায়। শিহাব উদ্দীন আলুসী,রহুল মাআ'নী (৮/৫৮৩)।

আল্লামা তাফজানী(রহ.)-এর অভিমতঃ-

আল্লামা সা'দ উদ্দীন তাফজানী (৭৯২ হি.) নবীদের ইসমত সম্পর্কে আলোচনা করতে গিয়ে বলেন,'নবীগণ মিথ্যা হতে পবিত্র।বিশেষ করে শরিয়ত ও রিসালাত প্রচার সংশ্লিষ্ট বিষয়াদির ব্যাপারে তারা মিথ্যা হতে সম্পূর্ণ পবিত্র এবং ইচ্ছাকৃতভাবে মিথ্যা থেকে পবিত্র হওয়ার ব্যাপারে সকলেই একমত।
তবে অনিচ্ছাকৃতভাবে মিথ্যা হতে পবিত্র হওয়ার ব্যাপারে মতভেদ রয়েছে।অধিকাংশ আলিমদের মতে তারা এ ধরণের মিথ্যা হতে পবিত্র।অন্যান্য যাবতীয় গুনাহ হতে নবীগণ পবিত্র হওয়ার ব্যাপারে কথা রয়েছে।আর তা হচ্ছে এই যে,সকলের ঐক্যমতে নবুওয়্যতের আগে হোক বা পরে হোক নবীগণ কুফুরি হতে পবিত্র।
অনুরুপভাবে অধিকাংশ আলিমদের নিকট তারা ইচ্ছাকৃতভাবে কবিরা গুনাহ হতেও পবিত্র।আর ভুলবশত কবিরা হওয়ার ব্যাপারে অধিকাংশ আলিমের মতে তা সম্ভব।
জমহুর আলিমদের মতে নবীদের থেকে ইচ্ছাকৃতভাবে ছগিরা গুনাহ হতে পারে।আর অনিচ্ছাকৃতভাবে ছগিরা গুনাহ হওয়ার ব্যাপারে সকলেই একমত।'
মোল্লা আলী কারী,মিরকাতুল মাফাতীহ,(৫/১৭২০)।

ঈমাম আবু হানিফা রহঃ বলেন,নবীগণ ছগীরা গুনাহ,কবিরা গুনাহ,কুফর ও অশালীন কর্ম থেকে পবিত্র ও বিমুক্ত ছিলেন। তবে কখনো পদস্খলন ও ভুলক্রটি তাঁদের হয়েছে।

নুমান বিন সাবিত,আল ফিকহুল আকবার,পৃ, ৩৭; ড খোন্দকার আবদুল্লাহ জাহাঙ্গীর, আল ফিকহুল আকবার,বঙ্গানুবাদ ও ব্যাখ্যা,(প্রকাশক,উসামা খোন্দকার,আস-সুন্নাহ পাবলিকেশন্স,ঝিনাইদহ, প্রকাশকাল;২০১৪)পৃ.৩০৪।
তথ্যসূত্রঃ-আলোচিত অভিযোগের কাঙ্ক্ষিত জবাব,আসলাম হোসাইন, পৃ,(২৫-২৬-৩০-৩১)।

সম্মানীত পাঠক,আমরা দেখলাম যে,ওলামায়ে কেরামের বক্তব্যের সারাংশ হল,নবীগন সর্বাবস্থায় কুফুরি থেকে পবিত্র এবং তারা ইচ্ছাকৃত কবিরা, ছগিরা গুনাহ থেকে মুক্ত।তবে ভুলবশত কবিরা গুনাহ হতে পারে।আর অনিচ্ছাকৃতভাবে ছগিরা গুনাহ হতে পারে।
মাওলনা মওদূদী (রহ) কবিরা গুনাহ তো দূরের কথা,ছগিরা গুনাহর কথাও বলেননি।তিনি শুধু নবীদের দ্বারা ভুলত্রুটি সংঘটিত হয়েছে এটুকু বলেছেন।
ইমাম রাযী,ইমাম ইবনু তাইমিয়া, আল্লামা আলুসী ও আল্লামা তাফজানী (রহ.)-সহ প্রমূখ আলিমগণ 'গুনাহ' শব্দ ব্যাবহার করার পরও আজ পর্যন্ত কেউ তাদের বিরুদ্ধে কোন ফতুওয়া দেয়নি।আহলে সুন্নত ওয়াল জামায়াত থেকে বের করেনি।কিন্তু মাওলানা মওদূদী (রহ.) শুধু 'ভুলক্রটি' শব্দ ব্যবহার করার কারণে আজ তাঁকে কাফির,ফাসিক বানিয়ে আহলে সুন্নত ওয়াল জামায়াত থেকে বের করে দেওয়া হচ্ছে।
এটায় কি ক্বওমী ও দেওবন্দী আলিমদের দীনের খেদমত?

জিহাদের ময়দানে শক্র মিত্র চিনতে না পারা অনাড়ি সৈনিকদের দিয়ে আর যাই হোক,তারা যে মনের অজান্তেই  দলের ধ্বংস ত্বরান্বিত করে এ বিষয়ে কোন সন্দেহ নেই।
------------------------------------------------
লেখকঃ ইসলামিক আর্টিকেল লেখক ও অনলাইন এক্টিভিস্ট।          

Post a Comment

0 Comments