Recent Tube

ঐক্যের চিন্তা শুধু পজেটিভ নয় এখন আবশ্যক। -- --- কুতুব শাহ।

   
   ঐক্যের চিন্তা শুধু পজেটিভ নয় এখন আবশ্যক। 
একই মানহায, মতাদর্শের মধ্যে যত বিভেদমান গ্রুপ তাদের নিজদের মধ্যে ঐক্য হয়ে যদি উম্মার কল্যাণ হয় তাদের স্বাগত জানানো, উৎসাহ দেয়া উচিৎ। কিন্তু সমস্যা গভীরে। একটা সিম্পল উদাহরণ দিই।

    সবচেয়ে নির্যাতিত, নিপীড়িত, অত্যচারিত হলেন ফিলিস্তিনের জনগন। দুঃখের বিষয় কি জানেন? তাদের নিজদের মাঝে আবার প্রচণ্ড বিরোধ মতভেদ, একে অপরের বিরুদ্ধে লড়ে। হামাস, ফাতাহ একে অপরের মুখ দেখাদেখি করতে চাইনা! এখন ইসরাইল যখন আরব  বিশ্বের সাথে কূটনীতিক সম্পর্ক স্থাপন করছে এতদিন পর বুঝতে পারছে অস্তিত্ব রক্ষার জন্য ঐক্য প্রয়োজন। প্রেসিডেন্ট এরদোয়ান ফিলিস্তনের সব গ্রুপকে ডেকে বলে দিল এক হও। তারা মেনে নিল এক প্লাটফর্মে দাঁড়িয়ে ইসরাইলের বিরুদ্ধে  প্রতিবাদ করতে সম্মত হল। কিন্তু এত বছর? নিজেরা নিজদের বিরুদ্ধে লড়েছে। এই সূত্র মতে বাংলাদেশে সব ইসলামী সমমনা দল এক হবে তা দিবা স্বপ্ন। কারণ এখানে ফিলিস্তিনের মত অস্তিত্ব সঙ্কট নাই। তাহলে কি হতে পারে? 

     সুন্নী নামধারী যারা আছেন তাদের মাঝে অনেক বিভেদ। তারা এক হয়ে যদি ইসলাম বিরোধী শক্তির বিরুদ্ধে প্রতিবাদ করে তাহলে আমাদের তো অসুবিধা নাই। কিন্তু সমস্যা তারা এক হয়ে কওমীদের জঙ্গি আস্তানা বলে গলা ফাটাচ্ছে, জুনায়েদ বাবু নগরী, মামুনুল হক্বকে গ্রেফতারের দাবী জানাচ্ছে এটাই সমস্যা।

      কওমীদের সম্মিলিত শক্তি হবে দেশের সবচেয়ে বড় শক্তি। হেফাজত এর প্রমাণ। যদিও মাওলানা ফরিদ, চরমোনাই দল তখন হেফাজতের ঘোর বিরোধী ছিল। এখন যদি তারা একতাবদ্ব হয়ে দেশের ইসলাম বিরোধী শক্তির বিরুদ্ধে দাঁড়ায়  তা হবে নতুন মাইনফলক। কিন্তু সমস্যা তারা একত্রিত হয়ে গতকাল বক্তৃতা দিল, তাদের ভাষায় কথিত মওদূদীবাদ নির্মূল করা। টার্গেট বুঝা গেল।

★★★ মওদূদীবাদ রাম,বাম, শাহবাগীদের তৈরী একটা হিংসাত্মক পরিভাষা। এই পরিভাষা যখন সুলতানুল ওয়েজিন সাহেবের মুখ দিয়ে বের হয় তখন বুঝা যায় তারা কাদের দ্বারা প্রভাবিত।

 মওদূদীবাদ বলে কি কিছু আছে? 

     এর জবাবটা দেওবন্দের অন্যতম আলেমদ্বীন, বিশিষ্ট গবেষক, স্কলার পাকিস্তান তাবলীগ জামায়াতের আমীর আল্লামা তারিক জামিল সাহেবের চমৎকার এবং গুরুত্বপূর্ণ অভিমত। 
‏مولانا سید ابوالاعلی مودودی رحمتہ اللہ علیہ نیک آدمی اور اچھے عالم دین تھے آپ کی دین کے لیے بڑی خدمات ہیں.

    মাওলানা সাইয়েদ আবুল আ'লা মওদুদী {রহঃ} নেক বান্দা এবং খুবই বড় মাপের আলেমেদ্বীন ছিলেন। ইসলামের জন্য তাঁর খেদমত অসাধারণ। তিনি অন্য এক প্রশ্নের জবাবে আরো বলেন, আল্লামা মওদূদী   আলাদা কোনো মতামত পেশ করেন নি যা করেছেন ইসলামের প্রকৃত রূপ পেশ করে গেছেন।

   বাস্তবতাই এটা। আল্লামা মওদূদী কোন নিজস্ব মতবাদের জনক নয়। চরমোনাইর পীর সাহেব, আল্লামা আজিজুল হক্ব সাহেব, মুফতী আমিনী সাহেব,  হাফেজ্জী হুজুর যেমন নিজদের রাজনৈতিক দল প্রতিষ্ঠা করেছেন অনুরুপ আল্লামা মওদূদী জামায়াত নামের একটা দলের প্রতিষ্ঠাতা মাত্র। আমরা তো চরমোনাই দলকে বলিনা কীর্তনখোলা মতবাদী, মামুন সাহেবের দলকে বলিনা আজিজুল হক্ব মতবাদী। কোন পরিচিত ব্যাক্তির মুখ থেকে যখন শাহবাগী পরিভাষা বের হতে দেখি অবাক লাগে।

    ঐক্য হও যাদের সাথে সম্ভব তবে ঐক্যের মঞ্চে গিয়ে অন্যদের বিরুদ্ধে শাহবাগী ডায়লগে ঢিল ছুড়া দুঃখজনক। প্রতিহিংসা এক ধরণের মারাত্মক রোগ, এই রোগে আক্রান্ত অনেকে যা স্পষ্ট।
--------------------------------------------------------------
লেখকঃ ইসলামিক আর্টিকেল লেখক ও অনলাইন এক্টিভিস্ট।          

Post a Comment

0 Comments