Recent Tube

শিরকের জ্ঞান দিতে চান? একটু দাঁড়ান! আবুল হুসাইন আলেগাজী।

   
              শিরকের জ্ঞান দিতে চান? 
          একটু দাঁড়ান!

   কয়েকদিন আগে আমি 'মুসলিম বিশ্বে অপরাধ ও দুর্নীতি: উৎস ও সমাধানের সন্ধান' শীর্ষক একটি পোস্ট দিয়েছিলাম। এতে আমি আমাদের মুসলমানদের ঈমান নষ্টের কারণ বিষয়ক একটি বহুল আলোচিত ছহীহ হাদীস حديث حرص المال والشرف উল্লেখ করেছিলাম, যার ব্যাখ্যা করতে গিয়ে হিজরী নবম শতকের বিখ্যাত আলেম আল্লামা ইবনে রজব হান্বলীর স্বতন্ত্র একটি পুস্তিকা লিখেছেন। ওই পোস্টে আমি পুস্তিকাটির প্রচ্ছদের একটি ছবিও দিয়েছিলাম।
  আজ আমি আমাদের বিশেষত আমাদের মেধাবী আলিম ও ইসলাম পন্থীদের ঈমান নষ্টের কারণ সম্বলিত আরেকটি হাদীস শরীফ উল্লেখ করছি। স্ক্রীনশটসহ নীচে দেখুন সেটি।
عَنْ أَبِي هُرَيْرَةَ رضي الله عنه ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم:‏ "‏مَنْ تَعَلَّمَ صَرْفَ الْكَلاَمِ لِيَسْبِيَ بِهِ قُلُوبَ الرِّجَالِ أَوِ النَّاسِ لَمْ يَقْبَلِ اللَّهُ مِنْهُ يَوْمَ الْقِيَامَةِ صَرْفًا وَلاَ عَدْلاً ‏"‏. أخرجه أبو داود (رقم 5006).
Narrated AbuHurayrah: The Prophet (ﷺ) said: On the Day of resurrection Allah will not accept repentance or ransom from him who learns excellence of speech to captivate thereby the hearts of men, or of people.
  বাংলা অর্থ: হযরত আবু হুরায়রা রাদিআল্লাহু তায়ালা আনহু থেকে বর্ণিত, রসূলুল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, "যেই ব্যক্তি মানুষের হৃদয়কে মোহিত/মুগ্ধ করার নিয়তে আকর্ষণীয় করে কথা বলা শিখেছে, কেয়ামতের দিন তার ফরজ ও নফল কোনো ইবাদত আল্লাহ গ্রহণ করবেন না।" [সুনানে আবু দাউদ (৫০০৬)]।

     কেন এমন কঠিন শাস্তি? কারণ, কৃত্রিমতার আশ্রয় নিয়ে নিজেকে জাহির করা ও অর্থ উপার্জন একটি ঈমান বিধ্বংসী সুপ্ত শিরক الشرك الخفي.

     আমার মতে, বর্তমান সময়ের মেধাবী আলেম ও দাঈ বিশেষত খতীব-বক্তাদের অনেকে এই শিরকে আক্রান্ত। এরা ভালোমন্দ নানা শ্রেণী- পেশার জনসাধারণের কাছে নিজেদের জাহির করে দুনিয়াবী পদ, সম্মান ও অর্থ উপার্জনের চিন্তায় কঠিন ভাবে নিমজ্জিত থাকে। এরা তাওহীদ-শিরক, সুন্নাত-বিদাত ও ইশক-মারফতের সুন্দর সুন্দর আলোচনা করে বটে, কিন্তু এ থেকে তাদের উদ্দেশ্য থাকে দুনিয়ার জাহ-মাল। আর এই কাজটার নামই হলো রিয়া, যাকে একাধিক হাদীসে সুপ্ত/গোপন শিরক বলে উল্লেখ করা হয়েছে।

  আল্লাহর সন্তুষ্টি অর্জনের জন্য ইলম অর্জন করে তা লোভ-লালসার উর্ধ্বে থেকে এবং ক্ষুধা-তৃষ্ণা ও লাঞ্চনা-বঞ্চনা সহ্য করে মানুষের কাছে পৌঁছানোর কাজটি দুনিয়ার সবচেয়ে কঠিন দায়িত্ব। বিশেষত অশ্লীল নাস্তিক্যবাদ ও দুর্নীতিগ্রস্ত আস্তিক্যবাদের সহিংস দ্বন্দ্ব-দম্ভের এই দুঃসময়ে।

  মহান আল্লাহ আমাদেরকে সত্যিকারের মুমিন মুসলমানদের অন্তর্ভুক্ত হওয়ার তৌফিক দান করুন।
০৪.০৯.২০২০, জুমাবার।

Post a Comment

0 Comments