Recent Tube

আমীর হামযা সাহেব ফিরে আসার পূর্বাভাস দিয়েছেন। ---- কুতুব শাহ।

আমীর হামযা সাহেব ফিরে আসার পূর্বাভাস দিয়েছেন। শুভকামনা রইলো, অপেক্ষায় থাকলাম।

তিনি তার আজকের স্ট্যাটাসের একাংশে লিখেন "আর আমি এই কয়টি বিষয় নিয়ে আরো গভীরভাবে আলোচনা পর্যালোচনা করে বিশেষ করে শায়েখ কামাল উদ্দীন জাফরী হাফেঃ শায়েখ মুফতি কাজী ইব্রাহিম হাফেঃ শায়েখ তারিক মুনাওয়ার সহ আমার ভাইদের সাথে বসে, ডকুমেন্টারিভাবে বিশেষ একটি চুড়ান্ত ভিডিও আমি শিঘ্রই দিবো ইনশাআল্লাহ"।

এটা পজেটিভ ভাবনা। দ্বীনের জ্ঞান হল, বিশাল সমুদ্রের মত। সব বিষয় সবাই সমানভাবে বুঝে তা নয়। এছাড়া বিভিন্ন মতবাদের ছড়াছড়িতে অনেকের মাইনসেট পরিবর্তন হয় এটা স্বাভাবিক। প্রবাস জীবনের একদম শুরুর দিকে বেশ কয়েক বছর আগে আমি মদখালী চক্রে ঘুরপাক খেয়ে প্রভাবিত হতে লাগলাম। নিজের সব কিছু ভুল ভেবে সহীর গ্যারান্টিযুক্ত বিজ্ঞাপনে আকৃষ্ট হয়েছিলাম। 

পরে দেওবন্দী ঘরানার কিছু নবীন আলেমদের পাল্টা জবাব দেখলাম বিশেষ করে নামাজ, রোজা ইত্যাদির ইখতেলেফী মসায়েল ইস্যুতে মাযহাবের ইমামদের দর্শন, চিন্তাধারা, মাযহাবের যুক্তি, দলীল। আবার রাজনীতি, অর্থনীতি, বিচার ব্যাবস্থা, সমাজে দ্বীন প্রতিষ্ঠার গুরুত্ব, দায়িত্ব, দাওয়াত বিভিন্ন প্রেক্ষাপটে নিজদের অংশীদারত্ব  ইত্যাদির ব্যাপারে জামায়াতের কিছু আলেমদের বিশ্লেষণ যাছাই করে দেখলাম। পরে মদখালী নেশা কেটে গেল।

প্রযুক্তির এই যুগে সবকিছু হাতের মুঠোয় তাই এর পজেটিভ দিক যেমন আছে নেগেটিভ প্রভাবও ভয়ঙ্কর। তাই কোন মতবাদের দিকে ঝুঁকে পড়ার আগে খুব বিচার বিশ্লেষণ যাছাই, বাছাই দরকার। আর যাদের পক্ষে শরীয়তের সব কিছুর দলীল যাছাই করা সম্ভব নয় তাদের উচিৎ তাক্বওয়াবান আলেম,ওলামাদের সাহচর্য্য, সোহবতে থাকার চেষ্টা করা এবং তাদের ফলো করা।

এখন প্রশ্ন পরেহেজগার,তাক্বওয়াবান, বড় আলেম চিনবো কিভাবে? খুব জটিল প্রশ্ন। তবে গুণী আলেমেরা কথায় কথায় প্রতিপক্ষ বানিয়ে কাউকে আক্রমণ করেনা, কারো সমালোচনার ক্ষেত্রে ইলমী হেয়ানত করেনা, নিজের মতকেই শতভাগ চূড়ান্ত হক্ব দাবী করেনা, দ্বিমতকারী আলেম ওলামাদের প্রতি সম্মান, শ্রদ্বা, বিনয়ের সাথে ইখতেলাফ করেন, কাউকে চূডান্ত কাফের, বাতিল, পথভ্রষ্ট বলেনা। এসব সোজাসাপ্টা গুণ দেখলে বুঝবেন তিনি গুণী,তাক্বওয়াবান আলেম, দ্বীনের দাঈয়ী। 

এরকম আলেম কি আছে? হ্যাঁ, আছে তবে খোঁজে নিতে হবে, বিবেক দিয়ে জাস্টিফাই করতে হবে। তাক্বওয়ান আলেমদের ফলো করলে দ্বীনের সঠিক ব্যাখ্যাটা বুঝা সাধারণের জন্য সহজ।
-------------------------------------------------------------
লেখকঃ ইসলামিক আর্টিকেল লেখক ও অনলাইন এক্টিভিস্ট।           

Post a Comment

0 Comments