Recent Tube

মাতৃভূমির কেন আজ এমন হাল? পাশ্চাত্যের অপ-সংস্কৃতির ভয়াল গ্রাসে শেষ হয়ে যাবে কি ধর্মের অনুশাসন! -কুতুব শাহ

মাতৃভূমির কেন আজ এমন হাল? পাশ্চাত্যের অপ-সংস্কৃতির ভয়াল গ্রাসে শেষ হয়ে যাবে কি ধর্মের অনুশাসন! 


অবৈধ প্রেম, প্রীত, ধর্ষণ, পরকীয়ার এই আধুনিক জাহেলি যুগে বিবাহ প্রশংসনীয় তাতে সন্দেহ নাই, দ্বিমত নাই। কিন্তু গেঞ্জামটা অন্যখানে।

নিউজের রিপোর্ট মতে ঢাকায় প্রতিঘন্টায় একটা ডিভোর্স হচ্ছে আর এই সংখ্যা দিনে-দিনে ভয়ানক আশঙ্কাজনক রুপ নিচ্ছে। নদীর মত ভাঙ্গছে সংসার, অসহায় হচ্ছে শিশুরা। 

আরো ভয়ানক ব্যাপার হল, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন দুই এলাকাতেই নারীরা বিবাহবিচ্ছেদের জন্য পুরুষের চেয়ে বেশি আবেদন করছেন। এক জরিপে দেখা যায়, বিচ্ছেদের জন্য আবেদন করছেন ৭০ দশমিক ৮৫ ভাগ নারী। অন্যদিকে পুরুষের এ হার ২৯ দশমিক ১৫ ভাগ। আর শিক্ষিত কর্মজীবী নারীরা এ ক্ষেত্রে বেশি আবেদন করছেন। তবে বিচ্ছেদের জন্য নিম্নবিত্ত ও উচ্চবিত্ত উভয় শ্রেণির নারীরাই আবেদন করছেন।

এই পরিসংখ্যান কি সুস্থ, স্বাভাবিক সমাজের লক্ষণ নাকি অসনি সংকেত? কাপড় বদলানোর মত স্বামী বদল কি ভাল লক্ষণ? নারীরা স্বামীকে তালাক দেয়ার ব্যাপারে অনেক যৌক্তিক প্রমাণ পেশ সাপেক্ষ। সবাই কি এই যৌক্তিক কারণে তালাকের আবেদন করছে নাকি শরঈয়ী নিয়ম নীতির তোয়াক্কা না করে, বৃদ্বাঙ্গুলি দেখিয়ে পছন্দের আরেক পুরুষকে বেচে নিচ্ছে বিয়ে নাম দিয়ে? এসব বিয়েও কি প্রশংসনীয়? তাহলে তো সমাজের ভিত্তি ভেঙ্গে চুরমার হবে! পাশ্চাত্যের অপ-সংস্কৃতির ভয়াল গ্রাসে শেষ হয়ে যাবে ধর্মের অনুশাসন! 

সেলেব্রিটি, নায়ক, নায়িকার সংসার ভাঙ্গলে মিডিয়ায় রস হয়, বিপুল উৎসাহে প্রচার হয়। এটা মোটামুটি ফ্যাশন হয়ে দাঁড়িয়েছে! নিন্দা দূরে থাক উল্টো যুক্তি দেয়া হয় বিয়ে-ই তো করেছে এরপরেও কেন সমালোচনা? কিন্তু আসলে বিয়ে নিয়ে নয় বরং সমালোচনা হয় বিয়ের নামে স্বামী বদল নিয়ে! তাইনা? বিয়ে বিচ্ছেদের জন্য আবেদনকারী নারীর সংখ্যা ৭.৮৫ ভাগ কিভাবে স্বাভাবিক? 

নায়ক, নায়িকাদের অবস্থা দেখলে মনে হয় আ রে গরীবও একবার বিয়ে করে আর আমরা সেলেব্রেটি হয়েও একবার বিয়ে করে গরীবের পর্যায়ে চলে যাবো নাকি ? তাই তাদের অনেকে বিয়ের হেট্রিক করেছে। এই যেন এক প্রতিযোগিতাও! জনৈক অভিনেত্রীকে দুইজন পুরুষ এক সাথে নিজদের স্ত্রী দাবী করছে। অতচ, উক্ত নারী একজনকেও স্বামী হিসাবে স্বীকার করেনি। তাকে স্ত্রী দাবীর দুই পুরুষ যখন বিভিন্ন ছবি আর হোটেলে থাকার প্রমাণ প্রকাশ করছে তখন উক্ত নায়িকা উল্টো যুক্তি দিয়েছে, আমি তো অনেকের সাথে হোটেলে ঘুমাইছি। তাহলে কি সবাই স্বামী হয়ে যাবে? কারো সাথে হোটেলে ঘুমালে আর কোলে বসে ছবি তুল্লে কি স্ত্রী হয়ে যায়?🤣

সাইমুম সাদী ভাই বিয়ে নিয়ে ট্রল করাকে অযৌক্তিক মনে করেন। আবার Apu Ahmed আল্লামা মওদূদীর কিতাবের রেফারেন্স দিয়ে সাম্প্রতিক আলোচিত নেত্রীর বিয়েকে অভিনন্দন জানিয়েছেন। দু'জনের ভাবনা দৃষ্টিভঙ্গি পজেটিভ কিন্তু সংক্ষেপে যে পরিসংখ্যান লিখলাম তা কি বিয়ে নাকি বিয়ের নামে সমাজের মৌলিক কাঠামোতে কুঠারাঘাত সেটাই প্রশ্ন?

এই ব্যাপারে আপনার সেক্রেটারি কি বলে?

Post a Comment

0 Comments