Recent Tube

ইসলামকে সহজ অথবা জটিল কঠিন করে তুলেছেন এ দেশের সিংহভাগ আলেম। ইবনে যুবাইর।

ইসলামকে সহজ অথবা জটিল কঠিন করে তুলেছেনদেশের সিংহভাগ আলেম

   যার দরুন ইসলামের প্রকৃত সৌন্দর্য থেকে সাধারণ মুসলমান হচ্ছে বঞ্চিত এবং আল  কুরআনের মূল আবেদন রয়ে যাচ্ছে অবিকশিত।

    কুরআন যে ইসলামের কথা বলছে সেই ইসলাম থেকে সাধারণ মুসলমানদেরকে দূরে রাখার জন্য নিরলস কাজ করে যাচ্ছেন আমাদের আলেম সমাজ।আজ তারা এ কথা সদর্পে প্রচার করে বেড়াচ্ছেন যে,আর যাই কর,নামাজ রোজাটা তো করো!নামাজ রোজার বাইরে অর্থনীতি,সমাজ,রাষ্ট্রনীতিতে ইসলামকে মানতে আমরা সাধারণ মুসলমান নারাজ।
অথচ,আল্লাহ পাকের ঘোষণা হল, হে বিশ্বাসিগণ! তোমরা পরিপূর্ণরূপে ইসলামে প্রবেশ কর এবং শয়তানের পদাঙ্ক অনুসরণ করো না।[১] নিশ্চয়ই সে তোমাদের প্রকাশ্য শত্রু।

    আহসানুল বায়ান উক্ত আয়াতের ব্যাখ্যায় বলা হয়েছে,'ঈমানদারদেরকে বলা হচ্ছে যে, তোমরা ইসলামে পরিপূর্ণরূপে প্রবেশ করে যাও। এমন করো না যে, যে নির্দেশগুলো তোমাদের স্বার্থ ও মনপসন্দ হবে, সেগুলোর উপর আমল করবে এবং অন্যান্য নির্দেশগুলো ত্যাগ করবে। অনুরূপ যে দ্বীন তোমরা ছেড়ে এসেছ, তার কথাও ইসলামে প্রবেশ করানোর অপচেষ্টা করো না; বরং কেবল ইসলামকেই পূর্ণরূপে বরণ করে নাও। এ আয়াতে দ্বীনের নামে বিদআতেরও খন্ডন করা হয়েছে এবং বর্তমানের ধর্মনিরপেক্ষ মতবাদে বিশ্বাসীদের মতবাদও খন্ডন করা হয়েছে, যারা ইসলামকে সম্পূর্ণরূপে গ্রহণ করতে প্রস্তুত নয়, বরং দ্বীনকে কেবল (ব্যক্তিগত) ইবাদত অর্থাৎ, মসজিদে সীমাবদ্ধ রেখে রাজনীতি এবং দেশের সংসদ থেকে তাকে নির্বাসন দিতে চায়। এইভাবে জনসাধারণকেও বুঝানো হচ্ছে, যারা প্রচলিত প্রথা ও লোকাচার এবং আঞ্চলিক সভ্যতা-সংস্কৃতিকে পছন্দ করে, কোন মতেই তারা এগুলোকে ত্যাগ করতে প্রস্তুত নয়; যেমন মৃত্যু ও বিবাহ-শাদীতে ব্যয়বহুল ও অপচয়মূলক এবং বিজাতীয় রীতিনীতি ইত্যাদির অনুকরণ করে থাকে, তাদেরকে বলা হচ্ছে যে, তোমরা সেই শয়তানের পদাঙ্ক অনুসরণ করো না, যে ইসলাম পরিপন্থী কথা ও কর্মকে লোভনীয় ও শোভনীয় ভঙ্গীতে তোমাদের সামনে পেশ করে, যে মন্দের উপর খুব ভালোর লেবেল চড়ায় এবং বিদআতকেও নেকীর কাজ বলে বুঝায়, যাতে সর্বদা তোমরা তার পাতা জালে ফেঁসে থাকো।
--------------------------------------------------------------
লেখকঃ ইসলামিক আর্টিকেল লেখক ও অনলাইন এক্টিভিস্ট। 

Post a Comment

0 Comments