Recent Tube

তাকওয়া কি গায়ে জড়ানোর কোর্তায় থাকে ? অপু আহমেদ

 
  তাকওয়া কি গায়ে জড়ানোর থাকে ?

    আমার মেয়েকে হেফজ করাতে হবে, এটা নিয়ে আমার দুশ্চিন্তার কোন শেষ নেই। শহর আমীরের পরামর্শ একটাই, মহিলা দ্বারা পরিচালিত মাদ্রাসায় দেবেন। পুরুষরা চালায় এরকম মাদ্রাসায় দেওয়ার কোন দরকার নেই। সমস্যা হলো এরকম মাদ্রাসা খুজে পাওয়া যাচ্ছে না। যেখানেই যাই মহিলা দু একজন থাকে, কিন্তু সব কিছু করেন পুরুষরা। ফলে মন মতো হচ্ছিলো না।

    সেদিন একটি মাদ্রাসায় গেলাম। কথা প্রসঙ্গে তাদের আবাসিক রেটচার্ট দেখতে চাইলাম। দৈনিক খাবারের মেনু এবং আনুসাঙ্গিক সুযোগ সুবিধার বিবরন লেখা একটি পেপার হাতে ধরিযে দিয়ে তিনি বললেন এটাই কনফার্ম। আমি কথা না বাড়িয়ে ভর্তি করিয়ে চলে আসছি।  আজকে পরবর্তী মাসের বেতন দিতে গিয়ে আমি দেখলাম, তাদের মাদ্রাসা পুরো অন্ধকার। ঘরে আলো নেই। কাকে যেন মোম আনতে পাঠিয়েছে।

    মেয়েকে ডেকে বললাম, এখানে কি প্রতিদিন কারেন্ট যায় ? বললো, একবার হলেও যায়। বেশির ভাগ দিন রাতে যায়। বললাম, তোমাদের আইপিএসের কি হয়েছে ? বললো, আইপিএস তো নাই। আমি কিছু না বলে চলে আসলাম হুজুরের বড় (ছেলেদের) মাদ্রাসায়। তাকে বললাম, মেয়ের সাথে কথা বলতে গিয়ে তো বিপদেই পড়েছি। কঠিন অন্ধকার, আপনাদের আইপিএসের কি হলো ? তিনি বললেন, আইপিএস এখনো কেনা হয়নি। আমি বললাম, তাহলে ছাত্রদের থেকে যে মাসে একশত টাকা আইপিএস বাবদ নিচ্ছেন সেটার কি হবে ? তিনি বললেন, আমরা তো আইপিএস কেনার চিন্তা করছিলাম কিন্তু অন্যান্য ঝামেলার জন্য সেটা হয়ে উঠেনি।

    আমি বললাম, হযরত আমাদের চিন্তার সামান্য বিচ্যুতি যেমন ধ্বংসের কারণ তেমনি কর্মের সামান্য গাফলতিও আখেরাত ধ্বংসের কারণ হবে। আপনি যেসব ছাত্রদের থেকে আইপিএস বাবদ টাকা নিচ্ছেন তারা যদি হাশরের মাঠে আপনাকে ধরে ফেলে কি জবাব দেবেন ?  তিনি কোনো উত্তর দিলেন না। আসলে আমরা তাকওয়া শব্দের যে বিবর্তন ঘটিয়েছি সেটা রীতিমতো ভয়ঙ্কর ব্যাপার হয়ে দাড়িয়েছে। 

     আমি বিশ্বাস করি তারা ভুলক্রমে টাকা নিচ্ছে বা এভাবে ভেবে দেখেনি। কিন্তু আপনি কি জানেন এভাবেই সামান্যতম বিষয়ে চিন্তিত হওয়া, হারাম থেকে ফরহেজ করা, নিষিদ্ধ জিনিস থেকে দুরে থাকার অনবরত চেষ্টা সাধনা করতে যে শক্তি আমাকে আপনাকে উৎসাহিত করে সেটাই মূলত তাকওয়া। তাকওয়া গায়ে জড়ানো কোর্তা বা পাগড়ির ভিতরে ঢুকিয়ে ফেললে হবে না। ওটা আমলের সৌন্দয্য, আসল তাকওয়া বুকের ভিতরে থাকে।
----------------------------------------------------------------
লেখকঃ ইসলামিক আর্টিকেল লেখক ও অনলাইন এক্টিভিস্ট। 

Post a Comment

0 Comments