Recent Tube

কথিত হিকমার নামে বিশুদ্ধ আক্বীদা গোপন!

 

 কথিত হিকমার নামে বিশুদ্ধ আক্বীদা গোপন!


  আল্লাহর পথে দাওয়াত একটি ইবাদত। দাওয়াতে হিকমা অবলম্বনও একটি ইবাদত। আল্লাহ্ তা‘আলা হিকমার সাথে দাওয়াত দিতে আদেশ করেছেন। আল্লাহ্ তা‘আলা বলেন,
ادْعُ إِلَىٰ سَبِيلِ رَبِّكَ بِالْحِكْمَةِ وَالْمَوْعِظَةِ الْحَسَنَةِ ۖ وَجَادِلْهُم بِالَّتِي هِيَ أَحْسَنُ
তুমি তোমার রবের পথে হিকমা, উত্তম উপদেশের মাধ্যমে দাওয়াত দাও। আর তাদের সাথে উত্তম তরীকায় বিতর্ক কর (নাহল: ১২৫)।
হিকমার সাথে দাওয়াত দিতে ও হক কথা বলতে বলা হয়েছে। হিকমার নামে হক গোপন করতে বলা হয়নি। কিন্ত আকীদার বিষয়ে কথিত হিকমার নামে হক গোপনের ভূমিকাই পালন করে অনেকেই।  বাংলাদেশে ৯০% মুসলিমের ৮০ ভাগেরই আকীদায় কম-বেশি গলদ আছে আমার বিশ্বাস। তবুও কথিত হিকমার নামে আকীদার কথা বলবেন না! তাহলে তাদের আকীদা সংশোধন হবে আরোও কখন?!
   রাসূল (ছা:) একজন দাসীকে মাত্র দুটি প্রশ্ন করেন, আল্লাহ্ কোথায়? সে জওয়াব দিল, তিনি আসমানে। দ্বিতীয় প্রশ্ন করেন , আমি কে? জওয়াব দিল, আপনি আল্লাহর রাসূল। রাসূল (ছা:) তাঁর মুনীব মুআবিয়া বিন হাকাম (রা:) কে বললেন, তুমি তাকে মুক্ত করে দাও, কেননা সে ঈমানদার নারী। (দেখুন: ছহীহ মুসলিম, হা/৫৩৭)। আমাদের সমাজের হুজুরেরা হিকমা বানিয়ে নিয়েছে এসব বিষয়ে কথা বলাই যাবে না! পারলে হয়তো এরা এসব হাদীছকে হাদীছের কিতাবগুলি থেকে মুছে ফেলতো!
জাহমিয়ারা আল্লাহর কিছু ছিফাতকে স্বীকার করে আর বাকী ছিফাতকে অস্বিকার করে। সেজন্য জাহমিয়া মাযহাবের প্রতিষ্ঠাতা জাহম বিন ছাফওয়ান বলেছিল,
وددت أني أحك من المصحف قوله تعالى: )  ثُمَّ اسْتَوَىٰ عَلَى الْعَرْشِ)
 আমি চাই মুছহাফ থেকে আল্লাহর বাণী: (তিনি আরশের সমুন্নত হলেন) (ইউনুস: ৩) অংশটুকু মুছে ফেলতে! (যাহাবী, সিয়ারু আ‘লামিন নুবালা, ১/৯৭)। (নাঊযুবিল্লাহ্)
আকীদায় তাদের ভ্রষ্টতা আরোও কতদূর গিয়েছিল যে, আহমাদ বিন আবী দুআদ কাযী নামক একজন লোক তৎকলীন বাদশা মামুনকে ইংগিত করেছিল কা‘বার গিলাফে
لَيْسَ كَمِثْلِهِ شَيْءٌ ۖ وَهُوَ السَّمِيعُ الْبَصِيرُ
তার মত কোনকিছুই নেই। আর তিনি সর্বশ্রোতা ও সর্বদ্রষ্টা (শূরা: ১১)। এই আয়াতকে বিকৃত করে, তার জায়গায় ‘লাইসা কামিছলিহী শাইয়ুন ওয়াহুয়াল আযীযুল হাকীম’ লিখতে! (যাহাবী, সিয়ার, ১/৯৭)।
চিন্তা করেছেন, কুরআনের আয়াতকেও ‍বিকৃত ও পরিবর্তন করতে চাওয়ার মত ধৃষ্টতা দেখিয়েছে ওরা!
 কতিপয় ইহুদী রজমের আয়াতকে হাতের নিচে ঢেকে রেখে এর সামনে এবং পিছন থেকে পড়েছিল। (বুখারী, হা/৩৬৩৫)।
দু:খের সাথেই বলতে হচ্ছে, আহলে সুন্নাত ওয়াল জামাআত দাবী করে কিন্ত তাদের আকীদার বিষয়গুলি কথিত হিকমার নামে এড়িয়ে যায়। সে সব বিষয়ে একদম মুখ খোলে না। আকীদার বিষয়ে না বলাকেই কথিত হিকমা বানিয়ে নিয়েছে বেশির ভাগ হুজুর! সালাফি মানহাজের নয় এমন কিছু মদীনা ফিরতি হুজুরও আছেন এই দলে। ভাবখানা এমন যে, পারলে এরাও তাদের কথিত হিকমার নামে কুরআন ও সুন্নাহ থেকে আকীদার আয়াত ও হাদীছগুলিকে মুছে ফেলতো! এভাবে হক গোপন করা ইহুদীদের স্বভাব যা আগের হাদীছ থেকে স্পষ্ট । আর আল্লাহর ছিফাতকে অস্বীকার ও গোপন করা জাহমিয়াদের বৈশিষ্ট। আল্লাহ্ হেদায়াত দান করুন।
(সম্মানিত প্রিয় ওস্তাদ মিজানুর রহমান মাদানী হাফেঃ)

Post a Comment

0 Comments