Recent Tube

নেতৃত্বের উদয় যেনো অস্তাচলে ডুবে না যায়; রাজিন আল সালেহি।

 নেতৃত্বের উদয় যেনো অস্তাচলে ডুবে না যায়;


রাজনীতির মেরুকরণের মেরুপ্রভা হয়ে অনেক আলোর ঝলকানি আমাদের আকাশে "অরোরা"হয়ে এলেও তা বেশিদিন স্হায়ী হতে পারেনি প্রতিকূল তেজস্ক্রিয়তায়।

দীর্ঘ এক যুগের ও বেশী সময়ের পরও কোন দল হতে নতুন নেতৃত্ব গড়ে না উঠার চরম সংকটের পিছনে অবশ্যই দলের অন্ত কোন্দল এবং একটা বলয় কে কেন্দ্র করে নেতৃত্বের ঘুরপাক কে দায়ী করেন বিজ্ঞজন।

লক্ষ্য করলে দেখবেন বছরের পর বছর একই ব্যক্তি কোনও সংগঠন বা দলের পদ এবং পদবী আঁকড়ে ধরে রেখেছেন।  জিজ্ঞেস করলে সোজাসাপটা জবাব বিকল্প নেই বলে..!! আসলেই কি তাই.....??
না - এটা শুধুই নিছকই কথামালা। আসলে "বিকল্প"কে শুরুতেই গলাটিপে হত্যা করে অথবা কোনো মায়াজালে ফেলে আস্তাকুঁড়ে নিক্ষেপ করে নিজের অবস্থান কে পাকাপোক্ত রাখার নামই রাজনীতি। 

এত শত প্রতিবন্ধকতার পরও অনেকেই যদি নিজ গুনে,সম্মানে উঠে আসেন, বাহবা কুড়ান, তাকে নিয়ে তৈরী হয় ধূম্রজাল। আলোচনা সমালোচনার তীরে- বিদ্ধ হয়ে রাগে,ক্ষোভে,ঘৃণায় মানসম্মান নিয়ে চলে যাওয়া কে শ্রেয় মনে করেন অনেকেই। 

রাজনীতি করার অধিকার যেমন সবার আছে তেমনি মুলধারাকে বজায় রেখে নিজস্ব স্বকীয়তায় নিজকে মেলে ধরার,জনসম্মুখে উপস্থাপন করার অধিকারও গনতান্ত্রিক দেশে সবারই আছে...!!
অনেক নেতৃত্ব আর নেতার উদয় দেখেছি আমরা আবার দেখেছি তাদের অস্তাচল। তাই দোয়া করি  আর কোনো উদয় যেনো অস্তাচলে না হারায়....!!

Post a Comment

0 Comments