Recent Tube

হে ৫০ এর গতিময় পথহারা দেশ! ড. মোহাম্মদ আব্দুস সালাম আজাদী।

হে ৫০ এর গতিময় থহারা দেশ!!
-------------------------------------------- 

দেশ এখন ৫০এ পড়েছে। 

এই দেশের যারাই নেতৃত্ব দিয়েছেন তাদের হয় এই জাতি বন্দুকের নলে মেরে ফেলেছে,  না হয় লাঞ্চিত করেছেঃ হাজতে রেখেছে, জেলে ব্রাশফায়ার করেছে, অথবা আলিয়ার মাঠে টানাটানি করেছে। 

আমি জন্মেছি দেশ স্বাধীনের দুই বছর আগে। জ্ঞান পাওয়া অবধি দেখে আসছি  যারাই নেতৃত্ব দেন, তাদের বিরুদ্ধে হুংকার ই হয় আমাদের নিত্য রাজনীতির মূল কথা। টেনে হিচড়ে শাসক দের নামানো হয় আমাদের বিষবাণ, জ্বালো জ্বালো হয় আমাদের রণতূর্য, ............ গালে গালে- জুতা মারো তালে তালে হয় আমাদের কোরাস। বাংলাদেশিরাই হয় ক্ষমতায় যাওয়ার লিপ্সাতুর, এই বাংলাদেশিরাই হয় ক্ষমতা ভাঙার মীর জাফর।  নিন্দুকেরা তাই বলে, "বাংলাদেশিদের সব চেয়ে জঘন্য শত্রু হলো বাংলাদেশিরা ই"!!!

এদেশের মূল সময় কাটানোর ন্যারেটিভ হলো ১৯৭১ এর পক্ষ বিপক্ষ কেন্দ্রিক। এদেশের বিশ্ববিদ্যালয়গুলোতে রাজনৈতিক লেজুড়বৃত্তি ই হলো শিক্ষক হবার মূল কাঠি, ও ছাত্র হবার মূলনীতি। কাজেই যতটুকু পড়ালেখা হয় তা পতিত রাজনীতির বৃত্তের মাঝে। ফলে বাংলাদেশী মেধাবীরা এখন আন্তর্জাতিক কন্ট্রিবিউটর। 

এদেশের অর্থনীতির চাকা দাস দাসীদের ইনকামে চলে। যারা বাইরে শ্রম দেয়, পুরুষ হলে তাদের চামড়া ওঠানো হয়। আর মেয়ে হলে তো সেই জাহিলিয়্যাতের মত, তাদের ভ্রুণে আঘাত পায়। এমনকি আমাদের দেশের ই বাসায় বাসায় কাজের-মেয়েরা ভোগ করে এক কালের দাসীদের চেয়েও অপদস্ত জীবন। দাসীদের ও একটা ঘর দেয়া হত, বিনিময়ে কাজ ও আনন্দ নেয়া দেয়া হতো, কিন্তু এদের ঘর তো দূরে থাক বসার জন্যও সোফা ভাগ্যে হয়না, তবে আনন্দে প্রায়ই মতিভ্রম বাড়িওয়ালাদের নিত্যসংগী হতে হয়। 

এ দেশ কিছু ধর্ষকদের খপ্পরে পড়েছে। তারা আমাদেরকে বাণিজ্যের লোভ দেখিয়ে সাম্রজ্যবাদী অথবা ভোগবাদী অর্থনীতির ভাষা কপচিয়ে, দেশবাসীর চুলগুলো হাতের মুঠোয় পেঁচিয়ে আমাদের দেশের সতীত্ব নষ্ট করেছে, করছে, এবং করে যাবার আজীবন গ্যারান্টি নিয়েছে। ফলে গার্মেন্টস এর টাকা সামান্য কিছু আমরা শ্রম দিয়ে পাই, বাকি সব পায় "ওরা", তাও বুদ্ধি দিয়ে ও চেয়ারে পাছা ঠেকিয়ে। আমাদের দেশে নানা প্রজেক্ট দেয় ওরা,  আর তা থেকে আয়ের সিংহ ভাগ যায় বিদেশে। 

আমাদের দেশে রাজনীতি হয়েছে পেশা, শিক্ষা নীতি হয়েছে সার্টিফিকেট বেচা, সমাজ চলে দাপট দেখিয়ে, আর সংস্কৃতি হয়েছে কতিপয় একচোখা দাজ্জালের বংশীর তালে চলা মিছিলের জলজ্যান্ত উদভ্রান্তি। 

ইসলামের সুন্দর জুব্বাটা এতো ছেড়া ছিড়েছে, যেখান থেকে মুসলিম গতরের সব "আওরাহ" এক সাথে দেখা যায়। ইসলাম অনুসারীরা এ ব্যাপারে একমত হয়েছে যে, "একমত হওয়াটা ই তাদের সবচেয়ে অসহনীয় "জাহান্নামি আগুন"। 

৫০ বছরের দেশ। আমার প্রিয় জন্মভূমি। এই সময়ে ৩টা জেনারেশান তার সুন্দর পথে ঘাটে ঘুরে ঘুরে বেড়ায়। একটু সস্তিতে থাকতে চায় এ দেশ অনেক উন্নত দেশের মত সুন্দর সিস্টমের ছায়ায়।  জানি তা আজ শুধুই দিবা-স্বপ্ন! অথবা ভাণুর কৌতুক!! কিংবা গোপাল ভাঁড়ের দমফাটা হাসির গল্প!!!

Post a Comment

0 Comments