Recent Tube

প্রেমপত্র -- পরিকল্পনাবিদ সিরাজুল ইসলাম

                      প্রেমপত্র;


কেমন আছো? দেখতে দেখতে সেই তুমি আজ এতোটা  বড় হয়ে গেছো। ভালোই লাগছে তোমার বেড়ে ওঠা দেখে, আলহামদুলিল্লাহ। আগে পিছে ভূমিকা ছাড়াই তোমাকে আজ আমি কথাটি বলবো- "আমি তোমাকে ভালোবাসি। অনেক ভালো। অন্নেক...।"

আকাশে জ্বলজ্বল করা তারাগুলো যখন দেখি, নীরব চাহনীতে; আদতে কোনটার চেয়ে কোনটা ছাড়িয়ে যেতে পারে না। কিন্তু তার মাঝেও দুয়েকটি তারা ঠিকই দৃষ্টি কাড়ে। চোখটা যেন আটকে যায় সেখানে। মনে হয় তাকিয়েই থাকি আর দেদীপ্যমান আলোকচ্ছটায় নিজেকে ভাসাই। হাজার তারার মাঝে একটি 'নজরকাড়া তারা' যেমন, শিবির, তুমি আমার কাছে ঠিক তেমনই; যেন এক আলোকবাতি। 

হে প্রিয় শিবির, তোমার ভালোবাসায় আচ্ছন্ন হয়ে কাটিয়ে দিয়েছি দিনের পর দিন, রাতের পর রাত। তোমার অতীতকে দেখে দেখে আবেগাপ্লুত হয়েছি আর ভবিষ্যতের পথ বিনির্মাণে ভাবতে ভাবতে প্রহর কাটিয়ে দিয়েছি কত! তুমি কি জানো, তোমাকে নিয়ে কতজন ভেবে চলে! এই যে লক্ষ লক্ষ তরুণ, বৃদ্ধ-বণিতা তোমার কল্যাণ কামনায় চিন্তা করে, প্রচেষ্টা চালায়, সেটা একান্ত আল্লাহ তায়ালার নেয়ামত ছাড়া আমার আর কিছুই মনে হয় না। এর চেয়ে অকৃত্রিমভাবে আর ভালোবাসা যায়, বলো! 

ও শিবির, তোমার জন্ম থেকে এই পথটুকু চলতে কতজনকে তোমার পথচলার সাক্ষী বানিয়েছো, তা কি তোমার হিসেবে আছে! কতজন চোখ হারিয়েও তোমার চোখে আজ বিশ্ব দেখে, কতজন হাত হারিয়ে তোমার হাতে ইশারা করে, কতজন পা হারিয়ে তোমার পায়ে পৃথিবী প্রদক্ষিণ করে, আর কতজন জীবন দিয়ে রবের কৃপায় জান্নাতে উড়ে বেড়ায়! এরা সবাই যে তোমার সাথে মিশে আছে তোমার প্রতিটি বন্দরে। তোমার প্রাপ্ত ভালোবাসার হিসেব করে তুমিই চমকে উঠবে জানি!

ও আমার ভালোবাসা, তোমার সাফল্যের প্রত্যাশায় কতজন রাত জেগে পড়ালেখা করে যাচ্ছে দেশ-বিদেশে, খাটুনি খাটছে খুব-নীরবে নিভৃতে, তুমি কি তা জানো! ক্ষুদে বয়সে যে স্বপ্ন দেখিয়েছো, ছোট্ট সে বুকে স্বপ্নটাকে ধরে জীবন পার করে দেওয়া মানুষের কাতারের দিকে তাকিয়ে দেখো, আজ সেখানে লাখো বিপ্লবীর ভীড়। ওরা জীবন দেয়, তবু স্বপ্ন বেঁচে না।

তোমার এই পাওয়া তুমি কী দিয়ে হিসেব করবে বলো!  মহান রব আল্লাহ তায়ালার সন্তুষ্টি অর্জনের জন্য এরা এতোসব করছে। দেখো, কীভাবে মিলে মিশে একাকার হয়েছে তোমার সাথে এদের লক্ষ্য-উদ্দেশ্য। আল্লাহ তায়ালা যেন তোমার সঙ্গীদের প্রচেষ্টাগুলোকে কবুল করে জান্নাতে ঠাঁই দেন, সেজন্য একটু দোয়া করো না, প্লিজ। বিশ্বাস করো, আমি এখনই আল্লাহর কাছে দোয়া করে রাখছি, তিনি যদি তৌফিক দেন, আমরা জান্নাতেও আল্লাহর কাছে তোমাকে পাওয়ার আর্জি করবো, ইনশাআল্লাহ।

ইতি, তোমার এক নগন্য আজীবন কর্মী।

Post a Comment

0 Comments