Recent Tube

ইসলামের মনস্তাত্ত্বিক বিজয়!! আব্দুল্লাহ আরমান।

     
       
      ইসলামের মনস্তাত্ত্বিক বিজয়!!             


       মুন্নি সাহাকে একবার মেয়েদের বোরখা ব্যবহার বৃদ্ধি প্রসঙ্গে বলতে শুনেছিলাম, “ এখন বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয় দেখলে মনে হয় মিশরের কোনো বিশ্ববিদ্যালয় দেখছি..... ”

প্রথম আলোর একটি প্রতিবেদনেও দেখেছিলাম তরুণদের মাঝে ধর্ম চর্চার আগ্রহ  বহুগুণে বৃদ্ধি পাচ্ছে। বাড়ছে বিশুদ্ধ ইসলামী শিক্ষা অর্জনের প্রবণতাও। মাদরাসার শিক্ষার হারও ক্রমবর্ধমান!

বিক্রি না হওয়ার আশংকায় বামপন্থী যে কোনো বই যেখানে হাজার কপি ছাপাতেও ভয় পায়  সেখানে ইসলামী ঘরানার বই অনলাইন-অফলাইনে সমতালে হাজার হাজার কপি বিক্রি হচ্ছে অবলীলায়!! গত বইমেলাতেও প্রিয় আরিফ আজাদ ভাইয়ের বই বেস্ট সেলার হয়েছে। অন্য দোকানগুলো বারংবার ডেকে গ্রাহক না পেলেও আরিফ আজাদের বই মানুষ লাইন ধরে কিনেছে,যাদের ৯০ ভাগই তরুণ-তরুণী!! বাংলা একাডেমির বইমেলায় এই দৃশ্য অবশ্যই ইসলামি মনস্তাত্ত্বিক গণ জোয়ারেরই সাক্ষ্য দেয়! পাশাপাশি ইসলামি সেলিব্রিটিদের ফলোয়ার ও তাদের পোস্টে রিয়েক্ট সংখ্যা রীতিমতো অবিশ্বাস্য!

শুধু এদেশে নয়, ইসলামী জাগরণে ভাসছে আজ গোটা বিশ্ব।
পিউ রিচার্স সেন্টারের গবেষণা মতে, বর্তমানে বিশ্বের দ্রুত বর্ধনশীল ধর্ম ইসলাম।
২০১০ সালে বিশ্বের মোট জনসংখ্যার ২৩ শতাংশ ছিল মুসলিম। মুসলমানদের সংখ্যা বৃদ্ধির হার এভাবে চলতে থাকলে ২০৫০ সালে মুসলিম বৃদ্ধির হার গিয়ে দাঁড়াবে ৩০ শতাংশে।
এর অর্থ ২০৫০ সালে মুসলিম ও খ্রিস্টানদের সংখ্যা হবে কাছাকাছি।
ফলে খুব সহজেই ২০৭০ সালের মধ্যে খ্রিস্ট ধর্মকে ছাড়িয়ে ইসলাম ধর্ম স্থান করে নিবে শীর্ষ ধর্ম হিসেবে।

অথচ বাহ্যিক দৃষ্টিতে আমরা দেখছি মুসলিমরা আজ  অন্ত:কোন্দলে লিপ্ত পৃথিবীর সবচেয়ে কোনঠাসা জাতি। রাজনীতির মাঠে আজ তারা বিশ্ব  মোড়লদের হাতের পুতুল মাত্র। মিডিয়া সন্ত্রাসের সবচেয়ে দুর্বল শিকার আজ ইসলাম!  তবে এই সুপ্ত বিল্পবের রহস্য কী?!

আসলে ‘ইসলাম’ নিজেই একটি সর্বমুখী আন্দোলন। সমাজ,রাষ্ট্র, অর্থনীতি, সংস্কৃতি,মনস্তাত্ত্বিক ইত্যাদি সকল ক্ষেত্রেই ইসলামের রয়েছে আল্লাহ প্রদত্ত অপ্রতিরোধ্য গতি,যা মোকাবিলার শক্তি পৃথিবীর কারও নেই! ইসলাম সর্বদা বিজয়ীই থাকবে। তবে মুসলিমরা যদি পার্থিব জীবনে এই বিজয়ের অংশীদার হতে চায় তার জন্য মাত্র একটি শর্ত......মহান আল্লাহ বলেনঃ

وَ لَا تَہِنُوۡا وَ لَا تَحۡزَنُوۡا وَ اَنۡتُمُ الۡاَعۡلَوۡنَ  اِنۡ  کُنۡتُمۡ مُّؤۡمِنِیۡنَ
তোমরা হীনবল ও দুঃখিত হয়ো না, বস্তুতঃ তোমরাই জয়ী থাকবে যদি তোমরা মু’মিন হও (সূরা আল ইমরানঃ১৩৯)
--------------------------------- 
লেখকঃ ইসলামিক আর্টিকেল লেখক কলামিস্ট ও অনলাইন এক্টিভিস্ট। 

Post a Comment

0 Comments