Recent Tube

হে যুবক, প্রস্তুত হও- জিয়াউল হক।


         হে যুবক, প্রস্তুত হও-
  

        চারিদিকে মৃত্যুর মিছিল। চেনা জানা অনেক মুখই দেখতে দেখতে হারিয়ে যাচ্ছেন। সবার মনেই এক অজানা আতংক। এমন একটা সময়ে মানসিক অবস্থা কি হতে পারে, সেটা বোধ হয় আর নতুন করে আর বলার অপেক্ষা রাখে না। অনেক পরিচিতজনকেই দেখছি মনমরা হয়ে আতংকগ্রস্থ হয়ে পড়েছেন। পৃথিবীতে কি হতে যাচ্ছে? সমাজ ও সভ্যতা আসন্ন কোন ধরনের পরিবর্তনের মধ্যে দিয়ে যাচ্ছে। চলমান এই মহামারীর পর আমরা আমাদের পরিচিত বিশ্বটাকে, আমাদের দেশ ও সমাজ এবং সভ্যতাকে কোন রুপে দেখবো? এমন নানা প্রশ্ন সবার মনেই ঘুরপাক খাচ্ছে।  

       একটা কথা স্পষ্ট করে বলে রাখি, বিশ্ব আমুল একটা পরিবর্তনের সাক্ষী হতে যাচ্ছে। এ বিশ্ব সম্ভবত আর কখনোই আগের অবস্থানে ফেরত যাবে না। করোনা মহামারী খুব সহজে আমাদের কাছ থেকে বিদায় নিচ্ছে না এটা নিশ্চিত। যতোই ভ্যাকিসিনেশন করা হোক না কেন, করোনা ও তা হতে উদ্ভুত নানা ধরনের নতুন নুতন রোগ এবং ছোটবড়ো মহামারীকে সাথে নিয়েই আমাদের বসবাস করতে হবে। 

       ইতোমধ্যেই একটা ভয়ংকর উপসর্গ; 'সাডেন, আনপ্রেডিক্টেবল ও আর্লি ডেথ' (Sudden, Unpredictable and Early Death)। বিশ্বের নানা দেশে এটা দেখা দিয়েছে। অতি অল্প বয়সেই আপাতদৃষ্টিতে সুস্থ সবল একজন মানুষ হঠাৎ করেই মৃত্যুবরণ করছেন। 

        এই আতংকের পাশপাশি লক্ষ্য করে দেখবেন প্রকৃতির চিরায়ত নিয়মে জন্মহার কিন্তু ঠিকই আছে। এখনও ঠিক আগের মতোই শিশু, নবজাতক জন্ম নিচ্ছে। আল্লাহ পৃথিবীতে মানবসন্তান পাঠাচ্ছেন আগের নিয়মেই। তার মানে হলো এ পৃথিবী আবাদ হতে থাকবে। হয়তো ভিন্ন কোন আর্থসামাজিক ও রাজনৈতিক কাঠামোতে।  

       বিশ্বব্যাপী এই যে ভিন্ন কোন আর্থ সামাজিক ও রাজনৈতিক  কাঠামোর সমাজের আবর্ভিাব ঘটতে যাচ্ছে, এই সমাজের নেতৃত্বটাই আমাদেরকে হাতে নিতে হবে। ভয়ংকর এই মহামারীর মধ্যেই এটা আমাদের জণ্য এক বিরটা সুযোগ। এই সুযোগের জন্যই নিজেকে তৈরি করতে হবে। হতাশ হয়ে আতংকগ্রস্থ ও হতোদ্যম হলে চলবে না। 

       মুসলিম যুবকদের এ বিষয়টা ভাবতে ও মাথায় রাখতে হবে যে, আগামি বিশ্ব, তথ্য উপাত্ত, প্রযুক্ত, জ্ঞান বিজ্ঞান ও টকনোলোজি নির্ভর সমাজ পরিচালনা করতে যোগ্য লোকের প্রয়োজন হবে। সেই প্রয়োজনের মেটানোর মতো উপযুক্ত হিসেবে নিজেকে গড়ে তোলার ব্যাপারে এখনই উদ্যোগী হতে হবে।  

       দুটো যোগ্যতা আমাদের সকলকে অর্জন করতে হবে বিশ্বের নেতৃত্ব আমাদের হাতে পেতে হলে, সেই দু'টো যোগ্যতা হলো; (এক)- জ্ঞান এবং (দুই) শারিরিক সুস্থতা। অনেকে মনে করেন অঢেল অর্থ বিত্ত থাকলেই সামাজিক ও রাজনৈতিক নেতৃত্ব হস্তগত হয়, কিন্তু কুরআনের শিক্ষানুযায়ী সেটা সঠিক নয়। রাজনৈতিক ও সামাজিক নেতৃত্ব পাবার যোগ্যতা আল্লাহই ঠিক করে দিয়েছেন; জ্ঞান ও দৈহিক সুস্থতা (আল কুরআন ২:২৪৭ দ্রষ্ট্রব্য)

অতএব সকল মুসলমান যুবক যুবতীদের বলছি, দয়া করে আতংকগ্রস্থ হবেন না। পরিস্থিতি সর্তকতার সাথে পর্যালোচনার পাশাপাশি  নিজে সাবধানতা অবলম্বন করুন আর নিজেকে দৈহিকভাবে সুস্থ রাখার পাশাপাশি জ্ঞানে ঋদ্ধ করুন। নতুন যে বিশ্ব আসছে তাকে করায়ত্ব করতে হবে নিজেদের যোগ্যতা দিয়েই, কাজেই হতাশা ও আতংক কাটিয়ে তারই প্রস্তুত নিন
-----------------------------------------------------------------
লেখকঃ ইসলামি চিন্তাবিদ গ্রন্থপ্রনেতা গীতিকার ইতিহাস বিশ্লেষক ও কলামিস্ট। 

Post a Comment

0 Comments