Recent Tube

কখনো একটু নীরবে গভীরভাবে ভেবে দেখেছেন কি?

 

     কখনো একটু নীরবে গভীরভাবে ভেবে দেখেছেন কি?
 

আসলে এই দুনিয়াটা কী!?
দুনিয়াটা কেন!?কিসের জন্য!?
দুনিয়াতে মানুষের কিসের এত ছোটাছুটি!?কেনইবা এত ছোটাছুটি-কর্মপরিকল্পনার পরেও সময় শেষে মানুষকে সেই অনাকাঙ্খিত, ও অপ্রত্যাশিত মৃত্যুর কাছেই আত্মসমর্পণ করতে হয়!?

    দুনিয়াতে পূর্বে কত মানুষ এসেছিলো,সবাই একেক করে চলে গেছে। নিজের চোখের সামনেই কত আপনজন চলে গেলো,এখন শুধু স্মৃতি হয়ে আছে।আবার নতুন কেউ আসতেছে/আসবে সেও চলে যাচ্ছে/চলে যাবে। আমি আছি,আমিও কখন জানি হঠাৎই একদিন চলে যাব!
আসলে এর কারনটা কি?
এই আসা যাওয়ার রহস্যটা কী?
জীবনটা কি শুধু শুধুই?
এই আসা যাওয়াটাই কি শেষ?
নাকি এর পরে আরও কিছু আছে?
থাকলে কি সেটা?
এই কথাগুলোর অর্থ কি কখনো খুঁজার চেষ্টা করেছেন! একটু খুঁজে দেখার চেষ্টা করুনতো।

 "(ইউনুস - ৫)
    তিনিই সে মহান সত্তা, যিনি বানিয়েছেন সুর্যকে উজ্জল আলোকময়, আর চন্দ্রকে স্নিগ্ধ আলো বিতরণকারীরূপে এবং অতঃপর নির্ধারিত করেছেন এর জন্য মনযিল সমূহ, যাতে করে তোমরা চিনতে পার বছরগুলোর সংখ্যা ও হিসাব। আল্লাহ এই সমস্ত কিছু এমনিতেই সৃষ্টি করেননি, কিন্তু যথার্থতার সাথে। তিনি প্রকাশ করেন লক্ষণসমূহ সে সমস্ত লোকের জন্য যাদের জ্ঞান আছে।"

    তো এবার মৃত্যুর পরের বিষয়টা নিয়ে আর একটু ভাবুনতো,এই মৃত্যুর পর আসলে আমার কী হবে!?মৃত্যুর পর কি আমি আর কিছুই বুঝতে পারবো না!? আমার কি আর কোনই অনুভূতি থাকবে না!?

 "(ইউনুস - ৭০)
 পার্থিবজীবনে সামান্যই লাভ,অতঃপর আমার নিকট প্রত্যাবর্তন করতে হবে।তখন আমি তাদেরকে আস্বাদন করাব কঠিন আযাব-তাদেরই কৃত কুফরীর বদলাতে।"

   জাহান্নামের ভয় যদি অন্তরে নাও জাগে তো নিজের শরীরের দিকে তাকিয়ে অন্তত এভাবে একটু চিন্তা করে দেখুনতো,
 এত যত্নের এত সুন্দর আমার এই শরীর যেখানে একটা মশাও আমি বসতে দেই না,সেই শরীরটা মৃত্যুর পর কিভাবে ফুলে-ফেফে, গলে,পঁচে,পোকা ধরে মাটির সাথে মিশে যাবে!শরীরের দিকে তাকিয়ে একটু ভাবুনতো। কেমন অনুভূতি হয়?

   কত অল্প বয়স্ক,সুস্থ মানুষ হঠাৎই কতভাবে চোখের সামনে মারা যাচ্ছে,আমিও তো ঐ রকম হঠাৎই মারা যেতে পারি।তো আমি এখন এই অবস্থায় মারা গেলে আমার পরিণতি কি হবে!?

  ভাবুন। একটু মনের গভীর থেকে উপলব্ধি করে ভাবুন।কখনো যদি গভীর রাতে ঘুম ভেঙে যায় তখন একটু ভাবুন।ভাবতে থাকুন,,,
ভেবে দেখুন নিজেকে পরিবর্তন করার কিছু আছে কিনা,,,

  আল-ক্বিয়ামাহ :৩৬
মানুষ কি মনে করে যে,তাকে এমনি ছেড়ে দেয়া হবে?

Post a Comment

0 Comments