Recent Tube

মডেল মসজীদ রিভিউ ১. কুতুব শাহ।



   মডেল মসজীদ রিভিউ .


   ৭২২ কোটি টাকার মসজীদ নির্মাণ প্রকল্প। ধর্ম সচিব জানান, একেকটি মসজিদ নির্মাণের জন্য ১৫/১৬ কোটি টাকা লাগবে।ওয়েল। 

     আবার বিজ্ঞপ্তিতে দেখলাম ইমামের বেতন ১৫ হাজার! এই অল্প বেতনে কত যোগ্য ইমাম আবেদন করবে তা নিয়ে ভাবছেন? আ রে, ইতিমধ্যে কাড়াকাড়ি চলছে। আহলে হাদীস অনুসারী আবদূর রাজ্জাক বিন ইউসুফের ছেলে স্ট্যাটাস দিয়ে তাদের মতাদর্শের লোকদের আবেদন করার ডাক দিয়েছে! আরেক ভাইরাল পীরের অনুসারী ফেবু সেলেব্রিটি ইমাম নিয়োগ যেন তাদের গোত্রীয় হয় সে জন্য শুধু তেল ঢালেননি মনে হচ্ছে যেন ভিক্ষার ঝুলি নিয়ে বসে বিএনপি, জামায়াত সরকারের আমলে তারা কিছু পায়নি, বঞ্চিত হয়েছে, অভুক্ত ক্ষুধায় জীবন কেটেছে এই টাইপের উচ্চাঙ্গসংগীত শুরু করছে!( এদের কে বুঝাবে ভিক্ষায় ইমামতি নয় যোগ্যতা দিয়ে এই পেশার আবেদন করা দরকার)

      যদি অবস্থা এই হয় তাহলে তো তারা পনের হাজার নয় এরচেয়েও কম বেতনে চাকরির জন্য মারামারি করবে! এরপর দাওয়াত, তাবিজ, এলএম এফ, ব্যাবসা, ওয়াজ, যিয়ারত দিয়েই পকেট তাজা করবে! আর তখনই দাফন হবে মসজীদ প্রকল্পের সফলতা। 

     বিশাল বড় দৃষ্টিনন্দন সুন্দর এসব মসজীদের ইমামের সম্মানি সরকারী সচিব পর্যায়ের হওয়া উচিৎ।  এবং নিয়োগের জন্য  বিসিএস পরীক্ষার মত বিশেষ পরীক্ষা এবং নিয়োগের পর উচ্চতর প্রশিক্ষণ, গবেষণার জন্য বিশেষ বরাদ্ব রাখার দাবী জানাচ্ছি। তখনই  মসজীদের ইমামের ইলম থেকে মুসল্লীরা উপকার পাবে। এবং মানুষকে মসজীদ মুখী করতে ইমামদের দক্ষতা,যোগ্যতা, ইলম কাজে আসবে। কোটি টাকার গাড়িতে কাঁচা ড্রাইভার বসিয়ে দিলে সুন্দর নিরিবিলি ভ্রমণের চেয়ে গাড়ি এক্সিডেন্টের ঝুঁকি আর টেনশনই সব কিছু মাটি করে দিবে, ভাই।

      মডেল মসজিদে নারী পুরুষের জন্য আলাদা ওজু এবং নামাজের ব্যাবস্থা থাকবে জানিয়েছেন ধর্ম সচিব। এটাকে আমি সমর্থন করি। কিন্তু "মসজীদে নারী"কে টানার ব্যাপারে মদখালীরা বেশ জোরে চেষ্টা চালিয়ে আসছে। ঠিক বিপরীত অবস্থানে অন্যরা। অর্থাৎ যথাযথ নিরাপত্তার ব্যাবস্থা না করে গণহারে মসজীদে নারী যাতায়ত শুরু হলে ফাসাদ, বিশৃঙ্খলার আশংকা বলে অন্যদের মত! আসলে এসব পক্ষে বিপক্ষে তর্ক ততক্ষণ যতক্ষণ হুজুরেরা ফেইসবুক মল্ল যুদ্ধে থাকে। অতচ, যেপক্ষেরই ইমাম নিয়োগ দেয়া হোক তখন এসব নিয়ে মসজীদে টু শব্দ হবেনা। বয়ান হবে শুধু নিয়োগ কর্তার মর্জি অনুসারে! 

       শেষ কথা, ইমাম সাহেবেরা যদি নিজেরা নিজদের উচুঁ সম্মান, আত্মমর্যাদা, বাকস্বাধীনতার অধিকার না বুঝেন তাহলে ইমাম নয় যেন অন্যের দাস হয়ে থাকার পেশা! ঐযে শুরুতে বলেছিলাম জনৈক ভাইরাল পীরের অনুসারী তাদের স্বগোত্রীদের নিয়োগ চায় এর জন্য গান ধরেছে বিএনপি, জামায়াত জোট সরকারের বিরুদ্ধে।  অতচ, দাবী হওয়া উচিৎ ছিল উপযুক্ত সম্মানি আর প্রতিযোগিতার মাধ্যমে যথাযথ যোগ্যতার মূল্যায়নের ভিত্তিতে ইমাম নিয়োগ দেয়ার। 

     তাবিজের ইনকামই যাদের প্রধান ভরসা তাদের এসব বুঝিয়ে লাভ নাই। আমি অফে গেলাম। কেউ স্ট্যাটাসের বিরোধীতা করলে বলবো এটা আমার আইডি নয়।
---------------------------------
লেখকঃ ইসলামিক আর্টিকেল লেখক ও অনলাইন এক্টিভিস্ট। 

Post a Comment

0 Comments