Recent Tube

আফগান ইস্যুতে আলোচনায় যুক্তরাষ্ট্র, চীন, পাকিস্তানকে আমন্ত্রণ রাশিয়ার, বাদ ভারত? ইবনে যুবাইর।




  আফগান ইস্যুতে আলোচনায় যুক্তরাষ্ট্র, চীন, পাকিস্তানকে আমন্ত্রণ রাশিয়ার, বাদ ভারত?

     আফগানিস্তানের চলমান পরিস্থিতি নিয়ে গুরুত্বপূর্ণ একটি আলোচনায় অংশগ্রহণের জন্য ভারতকে আমন্ত্রণ জানায়নি রাশিয়া। মস্কোর পক্ষ থেকে এ আলোচনায় অংশ নিতে চীন, যুক্তরাষ্ট্র ও পাকিস্তানকে আমন্ত্রণ জানানো হয়েছে। বৃহস্পতিবার বিষয়টি সঙ্গে সংশ্লিষ্টদের বরাতে এ খবর জানিয়েছে ভারতীয় বার্তা সংস্থা প্রেস ট্রাস্ট ইন্ডিয়া (পিটিআই)।

    খবরে বলা হয়েছে, আফগানিস্তানে তালেবানের সামরিক অগ্রযাত্রা অব্যাহত থাকায় যুদ্ধবিধ্বস্ত দেশটিতে বড় ধরনের স্বার্থ থাকা দেশগুলোর সঙ্গে যোগাযোগ বাড়িয়েছে রাশিয়া। মূলত সহিংসতার অবসান ও আফগান শান্তি প্রক্রিয়ায় গতি আনতে রাশিয়া এই পদক্ষেপ নিচ্ছে।

    সূত্রের বরাতে খবরে বলা হয়েছে, ১১ আগস্ট রাশিয়ার উদ্যোগে আমন্ত্রিতরা কাতারে বৈঠকে বসবে। এর আগে ১৮ মার্চ ও ৩০ এপ্রিল একই ধরনের বৈঠক অনুষ্ঠিত হয়েছিল।

   এর পাশাপাশি রাশিয়া নিজেদের মতো করে আফগানিস্তানের জাতীয় পুনর্মিলনী প্রক্রিয়ার জন্য কাজ করে যাচ্ছে। গত মাসে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছিলেন, আফগান পরিস্থিতি নিয়ে ভারতসহ অন্যান্য দেশের সঙ্গে কাজ অব্যাহত রাখবে মস্কো।

রুশ পররাষ্ট্রমন্ত্রীর এই মন্তব্যের পর ধারণা করা হয়েছিল, আসন্ন বৈঠকগুলোতে ভারতকে আমন্ত্রণ জানানো হতে পারে।

    ল্যাভরভ আরও বলেছিলেন, ট্রইকা আদলের বর্ধিত বৈঠকগুলোতে আমরা যুক্তরাষ্ট্রসহ অন্যান্য দেশের সঙ্গে কাজ অব্যাহত রাখবো। আফগানিস্তান পরিস্থিতিতে প্রভাব রাখতে পারে এমন দেশের সঙ্গে আলোচনা চালিয়ে যাবো। 

    আফগান সংঘাতে যুক্তরাষ্ট্রের সঙ্গে বিভিন্ন ইস্যুতে রাশিয়ার পার্থক্য রয়েছে। তবে উভয় দেশই এখন আন্ত-আফগান শান্তি আলোচনায় জোর দিচ্ছে।

   আসন্ন বর্ধিত ট্রইকা বৈঠক নিয়ে ভারতের পক্ষ থেকে এখনও কোনও মন্তব্য করা হয়নি। সাউথ এশিয়া মনিটর।
--------------------------------- 
লেখকঃ ইসলামিক আর্টিকেল লেখক ও অনলাইন এক্টিভিস্ট। 

Post a Comment

0 Comments