Recent Tube

ইসলামের চূড়া বা ছাদ বিহীন মুসলিমদের অবস্থাঃ ৷মুহাম্মদ তানজিল ইসলাম।

আজ মুসলিম উম্মাহ্ বিশ্বজুড়ে কি ভীষণ দূরাবস্থার মধ্য দিয়ে বর্তমান সময় অতিক্রম করছে তা সচেতন আর বিদগ্ধ জ্ঞানী মহল ভালো করেই জানেন এবং উপলব্ধি করছেন। বিশ্বের প্রায় প্রতিটি প্রান্তে প্রতিদিন মুসলিমরা জুলুম আর নির্যাতনের ষ্টিমরোলারে পিষ্ট হচ্ছে। ইরাক, আফগান, ফিলিস্তিন, বসনিয়া, চেচনিয়া, সোমালিয়া, আরাকান, কাশ্মীর, লেবানন, পাকিস্তান, ভারত সহ মুসলিমম ভূখন্ড গুলোতে আজ মুসলিমদের লাশের স্তুপ পরে আছে। এক সময় যে জাতি দাপটের সাথে বিশ্ব শাসন করেছিল সে জাতি আজ শাসিত, নির্যাতিত, অপমানিত, লাঞ্ছিত। কিন্তু কেন এ দূরাবস্থা?
.
       মুয়াজ ইবনে জাবাল (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ (সাঃ) বলেছেন,
قَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم رَأْسُ الْأَمْرِ الْإِسْلَامُ وَعَمُودُهُ الصَّلَاةُ وَذِرْوَةُ سَنَامِهِ الْجِهَادُ.
"রাসূলুল্লাহ (সাঃ) বলেছেন, সকল কিছুর মূল হচ্ছে ইসলাম, তার স্তম্ভ হচ্ছে নামাজ এবং সর্বোচ্চ চূড়া (ছাদ) হচ্ছে জিহাদ।" (জামে তিরমিযী হাঃ ২৬১৬, সুনান ইবনে মাজাহ হাঃ ৩৯৭৩, মুসনাদে আহমদ হাঃ ২১৫৫১, আরবাঈন হাঃ ২৯, সহীহুল জামে হাঃ ৫১৩৬, মিশকাত হাঃ ২৯, আল-মুখতারাতু মিনাস সুন্নাহ হাঃ ১৭; সূত্র- আমার সংকলিত পুস্তক, নির্বাচিত হাদীস পৃঃ ১৭)
           বসবাসের জন্য মানুষ ঘর তৈরি করে। রোদ, বৃষ্টি, ঝড়, তুফান, বজ্রপাত থেকে রক্ষার জন্য ঘরে খুটি (পিলার) দেয়, ছাদ দেয়। ছাদ ছাড়া কোন ঘরকে বসবাসের উপযোগী হিসাবে গণ্য করা যায় না। আজ এ মুসলিম উম্মাহ ইসলামের খুটির কথা চিন্তা করলেও ছাদের কথা ভুলে গেছে। ইসলামে ঘরে নড়বড়ে খুটি বা পিলার থাকলেও তার সর্বোচ্চ চূড়া বা ছাদ নেই; ছাদ নেই বলেই ইহুদী, খ্রিষ্টান, হিন্দু, বৌদ্ধের হাতে পরাজয়, অপমান, লাঞ্ছনা, নির্যাতনরূপে রোদ, বৃষ্টি, ঝড়, তুফান, বজ্রপাত ঐ ঘরের মধ্যে প্রবেশ করে এতে বসবাসের অযোগ্য করে ফেলেছে। যার কারণে মুসলিম উম্মাহর সংখ্যা প্রায় দুইশত কোটি হওয়ার পরেও তারা পরাজিত, অপমানিত, নির্যাতিত ও লাঞ্ছিত। 
.
            আবূ উমামাহ (রাঃ) হতে বর্ণিত, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, 
مَنْ لَمْ يَغْزُ، أَوْ يُجَهِّزْ غَازِياً، أَوْ يَخْلُفْ غَازياً في أهْلِهِ بِخَيرٍ، أصَابَهُ اللهُ بِقَارعَةٍ قَبْلَ يَوْمِ القِيَامَةِ.
“যারা আল্লাহর পথে জিহাদ করল না, অথবা কোন মুজাহিদকে (যুদ্ধ-সরঞ্জাম দিয়ে যুদ্ধের জন্য) প্রস্তুত করল না কিংবা মুজাহিদদের গৃহবাসীদের ভালভাবে তত্ত্বাবধান করার জন্য তার প্রতিনিধিত্ব করল না, আল্লাহ তাদের কিয়ামতের পূর্বেই কোন ফিতনা বা দুর্ঘটনায় আক্রান্ত করবেন।” (সুনান আবূ দাউদ হাঃ ২৫০৩, সুনান ইবনু মাজাহ হাঃ ২৭৬২, সুনান দারেমী হাঃ২৪১৮, রিয়াযুস স্বালিহীন হাঃ ১৩৫৬)
.
        মুসলিমদের এ দূরাবস্থা থেকে নিষ্কৃতি পেতে জিহাদের বিকল্প কোন পথ নেই। সুতরাং এমনতাবস্থায় জিহাদের পরিবেশ গড়ে তোলা মুসলিম উম্মাহর জন্য আবশ্যক হয়ে দাড়িয়েছে। এ ক্ষেত্রে মুসলিম শাসকগোষ্ঠী সবচেয়ে বেশি ভূমিকা রাখতে পারেন।
---------------------------------------------------
লেখকঃ ইসলামি চিন্তাবিদ গ্রন্থপ্রনেতা, ও মাওলানা।

Post a Comment

0 Comments