Recent Tube

মুজাদ্দিদ পরিচিত ও বিংশশতাব্দীর মুজাদ্দিদঃ-১ মুহাম্মদ তানজিল ইসলাম।

মুজাদ্দিদ পরিচিতি ও বিংশশতাব্দীর মুজাদ্দিদঃ-১
--------------------------------------
হযরত আবূ হুরায়রা (রা) বলেন, রাসূলুল্লাহ (সা) বলেছেন,
"‏إِنَّ اللَّهَ يَبْعَثُ لِهَذِهِ الأُمَّةِ عَلَى رَأْسِ كُلِّ مِائَةِ سَنَةٍ مَنْ يُجَدِّدُ لَهَا دِينَهَا"‏.‏
"নিশ্চয় আল্লাহ তা'আলা শতবর্ষের মাথায় এ উম্মতের জন্য এমন লোক প্রেরণ করবেন যিনি/যারা এ উম্মতের জন্য তাদের দ্বীন (তাজদীদ) সংস্কার করবে।" (আবূ দাউদ হাঃ ৪২৯১; মুস্তাদরাকে হাকীম ৪/৫৬৭; মিশকাত হাঃ ২৪৭)
  তাজদীদ অর্থ Renew, সংস্কার, নবায়ন। মুসলিম সমাজের সকল শিরক, বিদয়াত, কুসংস্কার, ইসলাম বিরোধী ধ্যান-ধারণা, কুফুরী মতবাদ, জাহেলিয়্যাত ইত্যাদি অপসরণ করে রাসূলুল্লাহ (সা) এর যুগের, তাঁর প্রদর্শিত বিশুদ্ধ ইসলামী ঈমান-আকিদ, আমল, শরীয়ত ভিত্তিক সমাজ সংস্করণ এবং পূর্ণাঙ্গ দ্বীন প্রতিষ্ঠা করার যাবতীয় কার্যক্রমকে তাজদীদ বলে।
.
আরবী ভাষায় অজ্ঞতার কারণে অনেকে মনে করেন যে, আল্লাহ এক ব্যক্তিকে প্রেরণ করবেন যিনি দ্বীনের তাজদীদ করবেন। আরবী ভাষায় যাদের সামান্য জ্ঞান আছে তারাও জানেন যে, من শব্দের অর্থ কে বা কাহারা, যিনি বা যাহারা, ইংরেজি Who এর মত। এজন্য কুরআনে অগণিত স্থানে من এর সর্বনাম বহুবচন ব্যবহার করা হয়েছে। যেমন- আল্লাহ তা'আলা বলেন,
وَمِنَ النَّاسِ مَنْ يَقُولُ آمَنَّا بِاللَّهِ وَبِالْيَوْمِ الْآخِرِ وَمَا هُمْ بِمُؤْمِنِينَ.
আর মানুষের মধ্যে কিছু এমন আছে, যারা বলে, ‘আমরা ঈমান এনেছি আল্লাহর প্রতি এবং শেষ দিনের প্রতি’, অথচ তারা মুমিন নয়। (সূরা বাকারাঃ২/৮)
এখানে এ উদ্দেশ্য নয় যে, মানুষের মধ্যে মাত্র একজনই মুনাফিক রয়েছে। বরং এর উদ্দেশ্য হলো মানুষের মধ্যে অনেক মানুষ আছে মুনাফিক। যারা ঈমানের দাবী করে কিন্তু ঈমান বিরোধী কর্মকান্ডে জড়িয়ে পড়ে।
.
ইমাম যাহাবী বলেন, "একই শতাব্দীতে মুজাদ্দিদ একজন হবেন মনে না করে একাধিক হবেন বলে মনে মনে করাই বেশি জোরালো মত।" (সিয়ারু আ'লামীন নবালা ১৪/২০৩)
আল্লামা ইবনু হাজার আসকালানী বলেন, "শতাব্দীর মাথায়, শুরুতে বা শেষে যত মানুষকে মুসলিম সমাজের কুসংস্কার, বিদয়াত, অনাচার জাহেলিয়্যাত ইত্যাদি অপসরণ করে রাসূলুল্লাহ (সা) ও সাহাবাগণ (রা) এর যুগের পরিপূর্ণ ইসলামী সমাজ প্রতিষ্ঠার জন্য ঈমান-আকিদা, ইবাদত, ইলম, রাষ্ট্র, বিচার, শাসনব্যবস্থা ইত্যাদির ক্ষেত্রে সংস্কার ও নবায়নের চেষ্টায় রত পাওয়া যাবে সকলকেই মুজাদ্দিদ বলে গণ্য করতে হবে।" (ফাতহুল বারী ১৩/২৯৫)
.
প্রসিদ্ধ মুহাদ্দিস মোল্লা আলী ক্বারী বলেন, "সঠিক কথা হলো من যেহেতু একবচন ও বহুবচনের সমষ্টি, কাজেই এ হাদীসের অর্থ করা উচিত বহুবচনের। সকল আলেম, মুহাদ্দিস, মুফাচ্ছির, ফকীহ, ধর্মীয়নেতা, রাষ্ট্রীয় নেতা যে ব্যক্তিই দ্বীনের (তাজদীদ) সংরক্ষণ ও সংস্কারে অবদান রাখবেন তাদের সকলেই সেই যামানার মুজাদ্দিদ বলে গণ্য করতে হবে।" (আল-মিরকাত ১/৫০৭)
------------------------------------------------
লেখকঃ ইসলামি চিন্তাবিদ গ্রন্থপ্রনেতা ও মাওলান।         

Post a Comment

0 Comments