Recent Tube

বিংশ শতাব্দীর মুজাদ্দিদ শাইখুল ইসলাম আল্লামা মওদুদী রাহঃ মুহাম্মদ তানজিল ইসলাম।

   --------------------------------------------------------------  
    দেশ হযরত আবূ হুরায়রা (রা) বলেন, রাসূলুল্লাহ (সা) বলেছেন,
"‏إِنَّ اللَّهَ يَبْعَثُ لِهَذِهِ الأُمَّةِ عَلَى رَأْسِ كُلِّ مِائَةِ سَنَةٍ مَنْ يُجَدِّدُ لَهَا دِينَهَا"‏.‏
"নিশ্চয় আল্লাহ তা'আলা শতবর্ষের মাথায় এ উম্মতের জন্য এমন লোক প্রেরণ করবেন যিনি/যারা এ উম্মতের জন্য তাদের দ্বীন (তাজদীদ) সংস্কার করবে।" (আবূ দাউদ হাঃ ৪২৯১; মুস্তাদরাকে হাকীম ৪/৫৬৭; মিশকাত হাঃ ২৪৭)
তাজদীদ অর্থ Renew, সংস্কার, নবায়ন। মুসলিম সমাজের সকল শিরক, বিদয়াত, কুসংস্কার, ইসলাম বিরোধী ধ্যান-ধারণা, কুফুরী মতবাদ, জাহেলিয়্যাত ইত্যাদি অপসরণ করে রাসূলুল্লাহ (সা) এর যুগের, তাঁর প্রদর্শিত বিশুদ্ধ ইসলামী ঈমান-আকিদ, আমল, শরীয়ত ভিত্তিক সমাজ সংস্করণ এবং পূর্ণাঙ্গ দ্বীন প্রতিষ্ঠা করার যাবতীয় কার্যক্রমকে তাজদীদ বলে।
.
     আরবী ভাষায় অজ্ঞতার কারণে অনেকে মনে করেন যে, আল্লাহ এক ব্যক্তিকে প্রেরণ করবেন যিনি দ্বীনের তাজদীদ করবেন। আরবী ভাষায় যাদের সামান্য জ্ঞান আছে তারাও জানেন যে, من শব্দের অর্থ কে বা কাহারা, যিনি বা যাহারা, ইংরেজি Who এর মত। এজন্য কুরআনে অগণিত স্থানে من এর সর্বনাম বহুবচন ব্যবহার করা হয়েছে। যেমন- আল্লাহ তা'আলা বলেন,
وَمِنَ النَّاسِ مَنْ يَقُولُ آمَنَّا بِاللَّهِ وَبِالْيَوْمِ الْآخِرِ وَمَا هُمْ بِمُؤْمِنِينَ.
     আর মানুষের মধ্যে কিছু এমন আছে, যারা বলে, ‘আমরা ঈমান এনেছি আল্লাহর প্রতি এবং শেষ দিনের প্রতি’, অথচ তারা মুমিন নয়। (সূরা বাকারাঃ২/৮)
এখানে এ উদ্দেশ্য নয় যে, মানুষের মধ্যে মাত্র একজনই মুনাফিক রয়েছে। বরং এর উদ্দেশ্য হলো মানুষের মধ্যে অনেক মানুষ আছে মুনাফিক। যারা ঈমানের দাবী করে কিন্তু ঈমান বিরোধী কর্মকান্ডে জড়িয়ে পড়ে।
.
    ইমাম যাহাবী বলেন, "একই শতাব্দীতে মুজাদ্দিদ একজন হবেন মনে না করে একাধিক হবেন বলে মনে করাই বেশি জোরালো মত।" (সিয়ারু আ'লামীন নবালা ১৪/২০৩)
      আল্লামা ইবনু হাজার আসকালানী বলেন, "শতাব্দীর মাথায়, শুরুতে বা শেষে যত মানুষকে মুসলিম সমাজের কুসংস্কার, বিদয়াত, অনাচার জাহেলিয়্যাত ইত্যাদি অপসরণ করে রাসূলুল্লাহ (সা) ও সাহাবাগণ (রা) এর যুগের পরিপূর্ণ ইসলামী সমাজ প্রতিষ্ঠার জন্য ঈমান-আকিদা, ইবাদত, ইলম, রাষ্ট্র, বিচার, শাসনব্যবস্থা ইত্যাদির ক্ষেত্রে সংস্কার ও নবায়নের চেষ্টায় রত পাওয়া যাবে সকলকেই মুজাদ্দিদ বলে গণ্য করতে হবে।" (ফাতহুল বারী ১৩/২৯৫)
.
     প্রসিদ্ধ মুহাদ্দিস মোল্লা আলী ক্বারী বলেন, "সঠিক কথা হলো من যেহেতু একবচন ও বহুবচনের সমষ্টি, কাজেই এ হাদীসের অর্থ করা উচিত বহুবচনের। সকল আলেম, মুহাদ্দিস, মুফাচ্ছির, ফকীহ, ধর্মীয়নেতা, রাষ্ট্রীয় নেতা যে ব্যক্তিই দ্বীনের (তাজদীদ) সংরক্ষণ ও সংস্কারে অবদান রাখবেন তাদের সকলেই সেই যামানার মুজাদ্দিদ বলে গণ্য করতে হবে।" (আল-মিরকাত ১/৫০৭)
.
        উপরোক্ত আলোচনায় এ কথা প্রমাণিত যে, একই শতাব্দীতে একাধিক মুজাদ্দিদ হতে পারেন। আর বিংশশতাব্দীতে যারা দ্বীনের তাজদীদ করেছেন তাদের মধ্যে শীর্ষস্থানীয় ব্যক্তি হচ্ছেন শাইখুল ইসলাম আল্লামা সাইয়েদ আবুল আলা মওদুদী রাহঃ। 
বিশ্ব ইসলামী আন্দোলনের অগ্রপথিক, বিশ্ব বিশ্রুত প্রতিভার অধিকারী ব্যক্তিত্ব, শায়খুল ইসলাম, আল্লামা সাইয়েদ আবুল আ'লা মওদুদী রাহিমাহুল্লাহ সমাজ সংস্করণ ও দ্বীন প্রতিষ্ঠায় বিশেষ অবদান রাখার জন্য বিংশ শতাব্দীর মুজাদ্দিদ হিসেব গণ্য করা হয় এবং তিনি বাদশাহ ফায়সাল কর্তৃক পুরস্কার প্রাপ্তদের প্রথম ব্যক্তি।
.
     শাইখ আলবানী আল্লামা মওদূদী রহঃ কে ইমাম হিসেবে শ্রদ্ধা করতেন। তিনি অসংখ্য জায়গায় আল্লামা মওদূদী রাহঃ এর কিতাব 
থেকে রেফারেন্স নিয়েছেন। বিশেষ করে তাঁর লিখা "কুরআন সুন্নার আলোকে মহিলাদের পর্দার বিধান" গ্রন্থে আল্লামা মওদূদী রহঃ এর লিখা "পর্দা" গ্রন্থ থেকে অসংখ্য উদ্ধৃত গ্রহণ করেছেন। (দেখুন, পৃঃ ৪২, ৪৩, ৪৪, ৪৫, ৪৬, ৪৮, ৮১, ৮৮, ১১৩, ১২৬, ২২৩, ২২৪, ২১৮, ২৩২)
    শাইখ আলবানী অধিকাংশ জায়গায় আল্লামা মওদূদী রহঃ কে "আল উস্তাদ" বলে সম্ভোধন করেছেন। কোনো জায়গায়, "শাইখ" কোনো জায়গায় "আল্লামা" শব্দ ব্যবহার করেছেন।
শাইখ বিন বাজও এরূপ শব্দ প্রয়োগ করেছেন। (দেখুন, মাজমুউ ফতওয়া ইবনে
বাজ , পৃঃ ৩/১৯৯, ৬/১৭, ১৮/১৪০, ২৩/২২১) এক জায়গায় তিনি বলেন, "আমাদের ভাই আল্লামা আবুল আলা মওদূদী রহঃও "আল জিহাদ" গ্রন্থে লিখেছেন …। (পৃঃ ১৮/১৪০)
.
    আল্লামা ইউসুফ আল কারদাভী বলেন,
كان امام المودودي رحمه الله مرشد العالم الاسلامي- ما كان امام المودودي مفكرا مجردا- بل كان مفكرا ومصلحا ومجددا كاملا- كان مفكرا حركيا المفكرون الفو الكتب فقط- ولكن الامام مودودي رحمه الله الف الكتب والرجال-
"ইমাম মওদুদী রাহিমাহুল্লাহ ছিলেন বিশ্বের পথপ্রদর্শক। ইমাম মওদুদী রাহিমাহুল্লাহ শুধুমাত্র একজন চিন্তাবিদই ছিলেন না বরং তিনি ছিলেন চিন্তাবিদ, সংস্কারক ও মুজাদ্দিদ। তিনি ছিলেন ইসলামী পুনর্জাগরণ আন্দোলনের প্রতিষ্ঠাতা ও পরিচালক। সাধারাণত চিন্তাবিদগণ গ্রন্থ রচনার মাধ্যমে তাদের চিন্তাধারা প্রকাশ করে গেছেন। কিন্তু ইমাম মওদুদী রাহিমাহুল্লাহ গ্রন্থাবলী রচনা করে চিন্তারাজ্যে বিপ্লব সৃষ্টির সাথে সাথে লোকও তৈরি করে গেছেন।" (ইসলামী পুনর্জাগরণ আন্দোলন ও মওলানা মওদুদী, পৃঃ ২৩-২৪)
.
    হোসাইন আহমদ মাদানীর সুযোগ্য ছাত্র উপমহাদেশের অন্যতম বিচক্ষণ আলিম, শায়খুল হাদীস আল্লামা ইদ্রীস আহমদ (প্রাক্তন প্রিন্সিপাল, গাছবাড়ী জামিউল উলুম কামিল মাদ্রাসা, সিলেট) বলেন,
   "হাদীসে বর্ণিত আছে প্রতি শত বৎসর পরপর এক একজন মুজাদ্দিদের আবির্ভাব হবে, তিনি সত্যিকারের ইসলামী বিপ্লবকে পুনর্জীবিত করবেন। ইতিহাস প্রমাণ করে যে, বিগত তেরশত বৎসর হতে বিভিন্ন স্থানে, বিভিন্ন যুগে, বিভিন্ন আকারে অনেক মুজাদ্দিদের আবির্ভাব হয়েছে। তাঁদের বিপ্লবের ফলে ইসলামের মূলনীতিসমূহ তার মূল আকুতিতে আজও বিদ্যমান রয়েছে। প্রথম মুজাদ্দিদ হযরত উমর ইবনে আব্দুল আযীয রাহঃ এর তাজদীদ ছিল রাজ্য শাসনের মাধ্যমে। এ জন্য তাঁর ঐ তাজদীদ ছিল সর্বাঙ্গীণ  তাজদীদ। 
      বিংশ শতাব্দীতে বাতিল মতবাদ সমূহের মোকাবিলাককারী মনীষীদের মধ্যে মাওলানা সাইয়েদ আবুল আ'লা মওদুদী রাহঃ এর নাম অগ্রগণ্য। তিনি তাঁর ক্ষুরধার লিখনীর মাধ্যমে বাতিল মতবাদ সমূহের দাঁতভাঙা জবাব দিয়েছেন। বিশেষ করে কাদিয়ানীদেরকে কাফির সাব্যস্ত করতে গিয়ে তিনি যে ফাঁসিকাষ্ঠের সম্মুখীন হয়েছিলেন তা ইতিহাসে স্বর্ণক্ষরে লেখা থাকবে। আমি তাঁর লেখনীসমূহ যথাসম্ভব অধ্যয়ন করেছি।
       মাওলানা মওদুদী রাহঃ এর চিন্তাধারা অনুযায়ী বাতিল মতবাদ সমূহের মোকাবিলা শুধুমাত্র লেখনীর দ্বারা যথেষ্ট নহে। তাই তিনি প্রথম মুজাদ্দিদ হযরত উমর বিন আব্দুল আযীয রাহঃ এর পন্থানুসারে রাজ্য শাসনের মাধ্যমে পূর্ণাঙ্গ দ্বীন কায়েম করার লক্ষ্যে একটি রাজনৈতিক জামায়াত প্রতিষ্ঠা করেন। এ জামায়াতের মূলনীতিসমূহ পরিপূর্ণভাবে কুরআন ও সুন্নাহর ভিত্তিতে তৈরি করা হয়।" (সত্যের আলো, পৃঃ x)
.
   আল্লামা আব্দুর রব কাসেমী ফােযলে দেওবন্দ (প্রাক্তন প্রিন্সিপাল, কানাইঘাট মনসুরিয়া আলিয়া মাদ্রাসা, সিলেট) বলেন, 
"হযরত মাওলানা সাইয়েদ আবুল আ'লা মওদুদী রাহঃ নিঃসন্দেহে একজন মুজাদ্দিদ ছিলেন। কারণ ইকামতে দ্বীন হলো ইসলামের মূল। রাসূলুল্লাহ (সা) এর দশ বৎসরের মাদানী জীবনে বিরামহীন জিহাদের ফলশ্রুতিতে ইসলাম পরিপূর্ণতা লাভ করেছিল। কিন্তু এর সাথে ইকামতে দ্বীনের দায়িত্ব শেষ হয়ে যাইনি বরং কিয়ামত পর্যন্তু রাসূল (সা) এর যত উম্মত দুনিয়াতে আসবেন প্রত্যেকের উপরই দ্বীন কায়েম আন্দোলনে শরীক হওয়া ফরয (সূরাশুরাঃ৪২/১৩)। কিন্তু খিলাফতে রাশেদার পর দুর্ভাগ্যক্রমে মুসলিম সমাজে রাজতন্ত্র কায়েম হয়ে যাওয়ার পর থেকেই ইকামতে দ্বীনের আন্দোলন ভাটা পড়তে শুরু করে। এমনি আমাদের এ উপমহাদেশের উপর ইংরেজদের প্রাধান্য বিস্তারের পরক্ষণেই এ এলাকার মুসলমানদের অন্তর থেকে ইকামতে দ্বীনের অনুভূতি দ্রুত সরতে আরম্ভ করে। বিংশ শতাব্দীতে পৌঁছে তারা ইসলাম কে কয়েকটি আনুষ্ঠানিক ইবাদত- যেমন, নামায, রোযা, হজ্জ, ইত্যাদিতে সীমিত করে ফেলে। ইসলামী অর্থনীতি, রাজনীতি, সমাজনীতি তথা কুরআন ও সুন্নাহ ভিত্তিক রাষ্ট্রকে তারা অকেজো মনে করতে আরম্ভ করে (নাউযুবিল্লাহ)।
এহেন অন্ধকার পরিবেশে আল্লাহ তা'আলা হযরত আবুল আ'লা মওদুদী রাহঃ কে ইকামতে দ্বীনের জীহাদের জন্য কবুল করেন। তিনি তাঁর বিভিন্ন লেখনীর মাধ্যমে ইসলামকে একটি পরিপূর্ণ জীবন ব্যবস্থা হিসাবে প্রমাণ করেন এবং 'জামায়াতে ইসলামী' নামে একটি দল গঠন করে বাস্তব ক্ষেত্রে ইকামতে দ্বীনের আন্দোলন শুরু করেন- যে আন্দোলন বর্তমান বিশ্বে বিশেষ আলোড়ন সৃষ্ট করেছে। সুতরাং আমি নির্দ্বিধায় বলতে চাই যে, তিনি হিজরী চতুর্দশ শতাব্দীর মুজাদ্দিদ ছিলেন।" (সত্যের আলো, পৃঃ xi) 
------------------------------------------------
লেখকঃইসলামি চিন্তাবিদ গ্রন্থপ্রনেতা ও      মাওলান।  

Post a Comment

0 Comments