Recent Tube

বিতি কিচ্ছা'' --নুর মোহাম্মদ চৌধুরী মুবিন।


     

             
                 

                             বিতি কিচ্ছা,

                               পর্ব-২৪,

               বৃক্ষ হতে চাই আমি-
       মাঝে মাঝে মনে হয় -আমি ঠিক মানুষই নয়। মনে হয় যেন এক গাছ। কিছুটা পার্থক্য হয়তো আছে। তবে গাছের অনেক বৈশিষ্ট্যই আমার কাছে বর্তমান আছে। এই তো ধরুন গাছের প্রধানতম বৈশিষ্ট্যই শীকড় মাঠে গ্রোথিত, আর আমি এক দৃশ্যমান শীকড়হীন পাত্র।  কিন্তু না, স্বীকার করতেই হয় শীকড় আছে বহমান, তবে যা অদৃশ্যভাবে বর্তমান। যে শীকড় আমায় বারে বার টেনে নিয়ে আসে ঐ পানে- যেখানে তা গ্রোথিত আছে বর্তমানে। তাই আজ ঈদের দিনেও ছুটির আমেজ নিয়ে বিশ্বময় ঘোরাঘুরি ঝোটেনি কপালে। কর্মস্থলের দায়িত্বানুভুতির অদম্য টানে আর প্রীয়-পরিজনের সেবার বিষয়টি মাথায় রেখে আর্ত- মানবতার কল্যানে- ছুটে আসতে হয়, আসতেই হল, সেই শীকড়ের টানে। তাইতো আমি গাছ পরিচয়ে পরিচিত এই বনে। 

     কিন্তু লাউ গাছ-সেও গাছ, ঝাউ গাছ-সেও গাছ, আবার বট গাছ-সেও গাছ। বট গাছ শুধুমাত্র গাছই নয়, রীতিমত একটি বৃক্ষ। গাছ আর বৃক্ষের মধ্যে পার্থক্য বিশাল। গাছ স্বীয় কাণ্ডে দণ্ডায়মান হয়, আবার আশ্রিতও হয়। বৃ্ক্ষ আশ্রিত হয়না, বরং আশ্রয় দেয়। তার ডালে আশ্রয় পায় পাখী, তার ছায়ায় আশ্রয় নেয় মানুষ, পশু। আমি হতে পারিনি বট বৃক্ষ, হলাম শুধুই গাছ। তাই ভোগছি হীনমন্যতায় ভাগ্যের পরিহাস।

      তবে স্বাভাবিক ভাবে তিনবার গাছকে স্থানান্তর করলে নাকি সে মারা যায়। আমার ঠিকানা পরিবর্তন করতে হয়েছে এক, দুই, তিনবার নয়, বরং বহুবার। তথাপিও মরে যাইনি আমি। এটাই হয়ত আমার সাফল্য। লাতুর গাড়ীতে চড়ে সেই কবে শাহবাজপুর বাজার। সেথা শীকড় দৃঢ় হতে হতেই ফেঞ্চুগজ্ঞের মাইজগাঁওয়ে রেল স্টেশনের কিনার।সেথায় কতনা ঘাত প্রতিঘাতে হোচট খেতে খেতে, কতবার জানি শীকড় ছিড়েছি মোটেও নয় তা মিথ্যে। অতঃপরে ইলেকট্রিক সাপ্লাই রোড আম্বরখানায় -"এই আব্দুল্লাহ ফার্মেসী"। এখনই এই দেড় বছরের ব্যাবধানে যেটুকু শীকড় সৃষ্টি হয়েছে, তার কারণেই আজ পবিত্র ঈদুল ফিতরের দু'রাকাত ওয়াজিব সালাতের পর একাধীক সেবাপ্রার্থী বন্ধুর কাতর আহ্বান। মনে হল শীকড় গজাবে, পত্র-পল্লবে সুশোভিত হবে ডালপালা। কিন্তু না, এভাবে চলবেনা কিন্তু, বৃক্ষ তোমাকে হতেই হবে, বটের ন্যায় বৃক্ষ। যেথায় আশ্রয় নিয়ে আশ্রিত জনের হৃদয় হয়ে যায় তৃপ্ত।
------------------------------------------------  

Post a Comment

0 Comments