Recent Tube

ডেঙ্গু ও করোনাভাইরাস এর মত মহামারীর কারণঃ মুহাম্মদ তানজিল ইসলাম।

         আমরা ডেঙ্গু ও করোনাভাইরাস এর মত মহামারী নিয়ে অস্থির ও বিচলিত হই। কিন্তু এসব মহামারী আমাদের উপর ব্যাপক হারে কেন হচ্ছে তা নিয়ে চিন্তা করি না। আসুন এ বিষয়ে কুরআন হাদীস কি বলেলে তা জেনে নেই।
      আবদুল্লাহ ইবনে উমার (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ (সাঃ) আমাদের দিকে এগিয়ে এসে বলেনঃ
لَمْ تَظْهَرْ الْفَاحِشَةُ فِي قَوْمٍ قَطُّ حَتَّى يُعْلِنُوا بِهَا إِلَّا فَشَا فِيهِمْ الطَّاعُونُ وَالْأَوْجَاعُ الَّتِي لَمْ تَكُنْ مَضَتْ فِي أَسْلَافِهِمْ الَّذِينَ مَضَوْا.
"যখন কোন জাতির মধ্যে প্রকাশ্যে অশ্লীলতা ছড়িয়ে পড়ে তখন সেখানে মহামারী আকারে রোগের প্রাদুর্ভাব হয়। তাছাড়া এমন সব ব্যাধির উদ্ভব হয়, যা পূর্বেকার লোকেদের মধ্যে কখনো দেখা যায়নি।" (সুনান ইবনে মাজাহ হাঃ ৪০১৯, আল মুস্তাদরাক হাকীম ৪/৫৮৩, মাজমাউয যাওয়াইদ ৫/৩১৮, সহীহুত তারগীব ১/১৮৭, সহীহুল জামে ২/১৩২১, সহীহাহ ১/২১৬-২১৮; হাদীসের মান সহীহ) 
.
    অনেকের মনে প্রশ্ন জাগতে পারে সমাজের সবাই তো অশ্লীলতা, বেহায়াপনা, পাপ বা অন্যায় কাজে লিপ্ত নয়। তাহলে ব্যাপক হারে মহামারী ছড়িয়ে পড়ার কারণ কি? এর জবাব নিন নিম্নে বর্ণিত হাদীস থেকে।
আবূ বাকর সিদ্দিক (রাঃ) বলেন, আমরা রাসূলুল্লাহ (সাঃ) কে বলতে শুনেছিঃ 
إِنَّ النَّاسَ إِذَا رَأَوْا الْمُنْكَرَ لَا يُغَيِّرُونَهُ أَوْشَكَ أَنْ يَعُمَّهُمْ اللَّهُ بِعِقَابِهِ 
"যখন লোকেরা অন্যায়-পাপ কাজ হতে দেখে তা পরিবর্তন বা সংশোধন করবে না তখন যে কোন মুহুর্তে আল্লাহর শাস্তি তাদের সবাইকে গ্রাস করবে।" (জামে তিরমিযী হাঃ ২১৬৮, ৩০৫৭, সুনান আবু দাউদ হাঃ ৪৩৩৮, সুনান ইবনে মাজাহ হাঃ ৪০০৫, মুসনাদে আহমদ হাঃ ০১, ১৭, ৫৪, শব্দগুলো ইবনে মাজাহ থেকে নেওয়া। ইমাম তিরমিযী হাদীসটিকে সহীহ বলেছেন)
.
          শুধু মাত্র হাদীসেই নয়, পবিত্র কুরআনেও এমন কথা বলা হয়েছে। মহান অাল্লাহ তা'য়ালা বলেন,
وَاتَّقُوا فِتْنَةً لَا تُصِيبَنَّ الَّذِينَ ظَلَمُوا مِنْكُمْ خَاصَّةً ۖ وَاعْلَمُوا أَنَّ اللَّهَ شَدِيدُ الْعِقَابِ.
আর তোমরা সেই ফিতনাকে ভয় কর যা তোমাদের মধ্য থেকে বিশেষভাবে শুধু অত্যাচারী বা অন্যায়কারীদের উপরই আপতিত হবে না (বরং ব্যাপক ভাবে সবার উপর আপতিত হবে)। আর জেনে রাখ, নিশ্চয় আল্লাহ আযাব প্রদানে কঠোর। (সূরা আনফালঃ০৮/২৫)
.
        সৎকাজের আদেশ প্রদান এবং অন্যায় ও পাপ কাজ থেকে মানুষকে বিরত রাখার চেষ্টা পরিহার করাই হল এই ফিতনা বা মহামারীর কারণ । ইবন আব্বাস রাদিয়াল্লাহু আনহুমা বলেনঃ আল্লাহ মানুষকে নির্দেশ দিয়েছেন যেন তারা নিজের এলাকায় কোন অপরাধ ও পাপ কর্ম হতে না দেয়। কারণ, যদি তারা এমন না করে, অর্থাৎ সামর্থ্য থাকা সত্বেও অপরাধ ও পাপকৰ্ম অনুষ্ঠিত হতে দেখে তা থেকে বারণ না করে, তবে আল্লাহ স্বীয় আযাব সবার উপরই ব্যাপক করে দেন (তাফসীরে তাবারী)।
--------------------------------
লেখকঃ ইসলামি চিন্তাবিদ, গ্রন্থপ্রনেতা ও মাওলানা। 

Post a Comment

0 Comments