Recent Tube

মু'মীন চেনা যতটুকু না জরুরী ,তার চেয়ে বেশী জরুরী পথভ্রষ্ট আলেম চেনা। ৷ ইবনে যুবাইর।

   
   মু'মীন চেনা যতটুকু না  জরুরী ,তার চেয়ে    
     বেশী জরুরী  পথভ্রষ্ট আলেম চেনা। 
                   
পথভ্রষ্ট আলেমগুলো। 
  প্রতিদিন আমাদের সামনে থেকে কারো না কারো মৃত্যু হচ্ছে;আবার কেউ মৃত্যু বরণ করছে।পাঠক,"মৃত্যু হচ্ছে"- "আর মৃত্যু বরণ করছে"- কথা দুটোর মধ্যে বিস্তর ফারাক।
বরণ করা মানে গ্রহণ করা।একমাত্র মু'মীন ব্যক্তি ছাড়া মৃত্যু বরণ করে না।অর্থাৎ গ্রহণ করে না।
কুফুরিতে লিপ্ত থাকা অবস্হায় যার প্রাণ বায়ু বের করে নেয়া হচ্ছে তার মৃত্যু হচ্ছে।এই আত্নাগুলো জঘন্য পাপী তাপীর আত্না।আমরা সকলেই জানি,মানুষের মৃত্যু দু'ধরণের হয়।মু'মিনীন আর পাপীর মৃত্যু অবশ্যই ভিন্ন রকম।

  আল্লাহ বললেন, মরিওনা। 

"হে ঈমানদারগণ! তোমরা যথাযথভাবে আল্লাহ‌কে ভয় করো। মুসলিম থাকা অবস্থায় ছাড়া যেন তোমাদের মৃত্যু না হয়।"
আলে-ইমরান:১০২। অর্থাৎ মৃত্যুর পূর্ব মুহূর্ত পর্যন্ত আল্লাহ‌র প্রতি অনুগ্রহ ও বিশ্বস্ত থাকো।

কিছু মৃখ কালো এবং কিছু মুখ উজ্জ্বল হবে

  "যেদিন কিছু লোকের মুখ উজ্জ্বল হয়ে উঠবে এবং কিছু লোকের মুখ কালো হয়ে যাবে। তাদেরকে বলা হবে, ঈমানের নিয়ামত লাভ করার পরও তোমরা কুফরী নীতি অবলম্বন করলে? ঠিক আছে, তাহলে এখন এই নিয়ামত অস্বীকৃতির বিনিময়ে আযাবের স্বাদ গ্রহণ করো।"আলে-ইমরান:১০৬।

  ধর্মনিরপেক্ষ মতবাদ নিশ্চয় কুফুরি মতবাদ।এ ব্যাপারে বিতর্ক করার কোন সুযোগ আছে কি?না,নেই। 
   ঈমানের নেয়ামত লাভ করার পরও কুফুরিতে লিপ্ত থাকা অবস্হায় মৃত্যু ব্যাক্তির জন্য মহান আল্লাহ কঠিন আজাবের কথা ঘোষণা দিয়েছেন।অথচ,এক শ্রেণীর আলেম আলোচ্য মুশরিক ব্যক্তিকে মু'মীন ব্যক্তির কাতারে সামিল করিয়ে জান্নাতের মেহমান বানিয়ে দিচ্ছেন। 
একমাত্র পথভ্রষ্ট আলেম ছাড়া মৃত মুশরিক ব্যক্তির জন্য মাহফিরাত কামনা করবে না।মানবিক কারণে পরিবারের সদস্যদের সমবেদনা জ্ঞাপন করা ভিন্ন বিষয়।

সফলকাম কারা!

"তোমাদের মধ্যে এমন কিছু লোক অবশ্যই থাকতে হবে, যারা নেকী ও সৎকর্মশীলতার দিকে আহবান জানাবে, ভালো কাজের নির্দেশ দেবে ও খারাপ কাজ থেকে বিরত রাখবে। যারা এ দায়িত্ব পালন করবে তারাই সফলকাম হবে।"আলে-ইমরান:১০৪,
সফলকাম ব্যক্তির পরিচয় উল্লেখিত আয়াত থেকে আমরা জানলাম। 

  যে ব্যক্তি ধর্মের নামে বিধর্মীয় কাজ করে গেল, দ্বীন কায়েমের বিরুদ্ধে আমৃত্যু জিহাদ করে গেল, ধর্মনিরপেক্ষ মতবাদ বুকে লালন করে তার মৃত্যু হল, তার মাগফিরাতের জন্য যে সমস্ত আলেম মায়া কান্না করে,এরাই যামানার শ্রেষ্ট মুনাফিক,পথভ্রষ্ট কুৃলাঙ্গার আলেম। 

কিসে ইসলাম ধ্বংস করে?

    তাবি’ঈ যিয়াদ ইবনু হুদায়র (রহঃ) থেকে বর্ণিত।তিনি বলেন, একদা ‘উমার (রাঃ) আমাকে জিজ্ঞেস করলেনঃ তুমি কি বলতে পারো ইসলাম ধ্বংস করবে কোন জিনিসে? আমি বললাম, আমি বলতে পারি না। তখন তিনি [‘উমার (রাঃ)] বললেন, আলিমদের পদঙ্খলন, আর আল্লাহর কিতাব কুরআন নিয়ে মুনাফিক্বদের ঝগড়া-বিবাদ বা তর্ক-বিতর্কে লিপ্ত হওয়া এবং পথভ্রষ্ট শাসকদের শাসনই ইসলামকে ধ্বংস করবে। [১]
[১] সহীহ : সুনানে দারিমী ২১৪। 
মিশকাতুল মাসাবিহ, হাদিস নং ২৬৯
হাদিসের মান: সহিহ হাদিস।
মিলিয়ে দেখুন, সেই শ্রেণীর আলেম কারা?মু'মীন চেনা জরুরী নয়,পথভ্রষ্ট আলেম চেনা জরুরী।কারণ,এই পথভ্রষ্ট আলেমরাই ঈমানের শক্র।

Post a Comment

0 Comments