Recent Tube

বিতি কিচ্ছা-২৭, ... নুর মুহাম্মদ চৌধূরী।

                     বিতি কিচ্ছা
                        পর্ব-২৭
    

পকেটমার: ধন্যবাদ তোমায়:

          " আলহামদুলিল্লাহ,  সমস্থ প্রশংসা একমাত্র আল্লাহর, যিনি আমাকে প্রাণে বাঁচিয়ে রেখেছেন।" বলেই বিছানা থেকে লাফ দিয়ে উটলেন সালেহ মুসা। পরিজনের সাথে ঈদ আনন্দ ভাগাভাগি করতে দ্রুত গতিতে শীকড়ের পানে ধাবমান মানুষগুলোর সাথে দ্রুততার প্রতিযোগিতায় ব্যস্ত সালেহ মুসা। মাসিক বেতনের সাথে অতিরিক্ত বোনাস সমেত সমস্থ সঞ্চয় পায়জামার পকেটে পুরে দ্রুতগামী বাসের টিকেট কাউন্টারে দাঁড়িয়ে সহযাত্রী চৌকষ পকেটমার কর্তৃক সাইজ হয়ে যান তিনি। অতঃপর নিরুপায় হয়েই তিনি বাসের হেল্পারের চোখ ফাঁকি দিয়ে বাসের সব পিছনের সিটে কোনা জুড়ে বসে পড়েন। তার পরের ঘটনা, পথিমধ্যে বাসের কীর্তিমান হেল্পার তাকে বাস থেকে বাহুবলে নামিয়ে চলে যায়। ঘটনার আদ্যপ্রান্ত জানার পরও হেল্পারের অন্তরে অতি সামান্যতম দয়ার উদ্রেক হয়নি।অতঃপর দ্রুতগামী বাসটি দ্রুতই পড়ে যায় অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনার কবলে। চালক, হেল্পার সহ বাসের সকল যাত্রীই পটল তুলল। রক্ষা পেলেন শুধুই তিনি-সালেহ মুসা। আহারে বেচারা চৌকষ পকেটমার!  জীবনের শেষ পকেটমারীংটা নিয়ে ঈদ যাত্রা হল না তার।

     আচ্ছা, কিছুটা ধন্যবাদ কি দেয়া যায় না ঐ পকেটমারকে?বাসের ঐ হেল্পার বেটা কে?- যাদের কল্যানে আজ এই নব জীবন লাভ। হে আল্লাহু, আপনার কৌশল বুঝে সাধ্য কার? আলহামদুলিল্লাহ্‌, ছুম্মা আলহামদুলিল্লাহ্‌!!

         রঙের এই দুনিয়া ছেড়ে কখন যে আমরা বিদায় নেই, কি কর্ম নিয়ে যে হাজিরা দেই মালিকের দরবারে,কখন যে আসে সেই মুহুর্তটি! হে আল্লাহ অন্তত আমার শেষ কর্মটি যদি হয় আপনার পছন্দসই। যাকে ওসিলা করে দুনিয়াবাসীরা আমার জন্য আপনার দরবারে অশ্রু ফেলতে পারে, এই তৌফিক কামনা করি।
------------------------ 

Post a Comment

0 Comments