Recent Tube

রাব্বানা লাকাল হামদ!!! জিয়াউল হক।

               রাব্বানা লাকাল হামদ!!!

   
    প্রায় এক যুগেরও বেশি সময়কাল আগে তৎকালিন প্রখ্যাত ম্যাগাজিন যায় যায় দিন-এ যে দু’টো কলাম লিখেছিলাম ‘ধরণীর পথে পথে’ তার মধ্যে একটা। দীর্ঘ আড়াই বছর চলেছিল সে কলামটা। 

শফিক ভাই (সম্পাদক শফিক রেহমান) কলামটি শুরুর আগে বেশ কটা লেখা নিয়ে পড়ে বাংলাদেশ থেকে ফোন করে বলেছিলেন ‘ধরণীর পথে পথে’ নামে কলামটি শুরু করতে চান।ধারাবহিকতায় যেন ছেদ না পড়ে, সেটা নিশ্চিত করতে  আরও কিছু লেখা দিতে বলেছিলেন। আমি দেই নি। ভেবেছিলাম, আমার এইসব লেখা কে পড়বে? পাঠকের কি খেয়ে কাজ নেই? শফিক ভাই পেশাদার সাংবাদিক, ভদ্রতা, পেশাদারিত্ব আর সৌজন্যতার কারণে আমাকে উৎসাহ দেবার জন্যই হয়তো লেখাগুলোর প্রশংসা করছেন। 

যখন লেখা প্রকাশ শুরু হলো, এক একটা সংখা প্রকাশ হয় আর সারা দুনিয়ার বিভিন্নপ্রান্ত থেকে পাঠকের ইমেইল পেতে শুরু করি। তখন ফেসবুক ছিল না আমার। ইমেইলে পাঠকরা তাদের মতামত দিতেন, কেউ কেউ তো লম্বা চিঠি লিখতেন। আমি ভীষণ ব্যস্ত মানুষ। সময় নষ্ট হবে ভেবে বেশিরভাগ ইমেইলের জবাবও দেই নি। 

তবে বার বার ফোন করে শফিকভাই ঠিকই আমার কাছ থেকে লেখা আদায় করে নিয়েছেন। আমিও দিয়েছি সানন্দে। পরবর্তিতে সে লেখাগুলো নিয়ে বাংলাদেশে বই হয়েছে; ‘ধরণীর পথে পথে’। ঐতিহ্য করেছে প্রথমবার। দ্বিতীয়বার গার্ডিয়ান পাবলিকেশন্স। 

বিভিন্ন টুকরো ঘটনাগুলো যে দেশে- বিদেশে নানাজনের মনে এমন গভীর প্রভাব বিস্তার করবে তা কোনদিনই কল্পনা করিনি। বইটা নিয়ে অসাধারণ কিছু অভিজ্ঞতা হয়েছে, কিছু চমকপ্রদ কিন্তু বিব্রতকর পরিস্থিতির মুখোমুখিও হতে হয়েছে। আমার অত্যন্ত প্রিয়ভাজন শ্রদ্ধাস্পদ Dr Abdus Salam Azadi সাহেবের মুখে বইটার প্রশংসা শুনি প্রায়ই। টেলিফোনে কথা প্রসঙ্গে বা তাঁর সাথে স্বাক্ষাতে প্রায়ই তিনি বইটার কথা বলেন।

আরও একজন বিদগ্ধ আলেম, আমি যাঁর লেখার ভক্ত ভাষার গাঁথুনি, শব্দ এবং বাক্যের বাতাবারণে অসম্ভব মায়ার জাল বুননে তাঁর অসাধারণ দক্ষতার কারণে, সেই M.m. Hoque সাহেবও বেশ কয়েকবার তার বিভিন্ন লেখায় বইটার প্রসঙ্গ টেনেছেন (গতকালও তিনিএক ফেসবুক পোষ্টে কথা প্রসঙ্গে বইটার কথা তুলেছেন চট্টগ্রামে বসেই)। 

আমি অবাক হই। উত্তর পূর্ব ইংল্যান্ডের এই শহরের দোতলা বাড়িটিার কোণার এই রুমে, জানালার পাশে ছোট্ট ডেস্কে বসে লেখাগুলো আমার অলক্ষ্যেই পৃথিবী নামক গ্রহটার কোণায় কোণায় হয়তো আরও কতো ভাইয়ের মনে ছাপ রেখেছে কে জানে!
 
অনেক সময় একা একা ভাবি, কলামটা যদি না লিখতাম, তা হলে এইসব চমৎকার পন্ডিত মানুষদের সাথে কিভাবে সংযোগ হতো আমার! আল্লাহ কতোই না মহান। যেসব বিগদ্ধ আলেমদের পাশে বসার মতো যোগ্যতা নেই আমার সেই তাদের মনেই আমার জন্য ভালোবাসা সৃষ্টি করে দিয়েছেন! রাব্বান লাকাল হামদ!!!
বিদ্রঃ গুণী এই লেখকের অসংখ্য অগনিত গ্রন্থ, গান, কলাম,প্রবন্ধ এসবের মাঝে ★ধরনীর পথে  পথে★ বই অবশ্যই বহুল প্রচারিত  ও গুরুত্বপূর্ণও বটে  তাই লেখকের এ-বিষয়ক কথামালা পাবলিশ করা জরুরী মনে করা থেকেই পোস্ট  দেয়া প্রয়োজনে বইগুলো সংগ্রহ করে পড়তে পারেন আগ্রহরা।    
-------------------------------------------  
লেখকঃ ইসলামি চিন্তাবিদ গ্রন্থপ্রনেতা গীতিকার ও বিশ্লেষক।       

Post a Comment

0 Comments