Recent Tube

সাইয়েদ আবুল আলা মওদূদী রহ এর ৪১ তম মৃত্যু বার্ষিকী। কুতুব শাহ।

 
 সাইয়েদ আবুল আলা মওদূদী রহঃ ৪১ তম মৃত্যু বার্ষিকী। তাঁকে নিয়ে বিশ্ববরেণ্য স্কলার বিলাল ফিলিপস এর এনালাইসিস (সংক্ষিপ্তসার)  

  কেমন ছিলেন তিনি? এই প্রশ্নের বহু রকম জবাব পাবেন। কিন্তু অবাক করার বিষয় কি জানেন? বিশ্বের অনেক সেরা স্কলার, গবেষক, দাঈয়ী আল্লামা মওদূদীর বই, লেখায় বিস্ময়কর ভাবে অনুপ্রেণিত। বিশ্বাস হয়? আজ মাত্র দু'জন জীবন্ত অন্যতম সেরা স্কলার নিয়ে বলছি।

  ডঃ বেলাল পিলিপসকে তো চিনেন। হ্যাঁ, অবশ্য তাকে পুরা বিশ্ব চিনেন। তিনি খৃষ্টান থেকে মুসলীম হয়েছেন। বর্তমানে একজন বড় দাঈয়ী তার হাতেই অসংখ্য বিধর্মী  ইসলাম গ্রহণ করেন। তিনি নিজেই কার বই পড়ে ইসলামের দিকে ঝুঁকেছেন জানেন? আল্লামা মওদূদী আর সাইয়েদ কুতুবের বই। তিনি নিজেই বলেছেন, যাদের কিতাব তাঁর চিন্তা জগতে পরিবর্তন আনে। তাঁদের একজন বিশ্বজুড়ে পরিচিত সাইয়েদ কুতুবের ভাই মোহাম্মদ কুতুব অপরজন সাইয়েদ ম‌ওদুদী। মোহাম্মদ কুতুবের ব‌ইটি ছিল "Islam the misunderstood religion". সাইয়েদ ম‌ওদুদীর ব‌ইটি ছিল "Towards understanding islam" বাংলায় ব‌ইটি প্রকাশ হয়েছে "ইসলাম পরিচিতি"। কি মনে হচ্ছে ফাকাফাকি করলাম নাকি? জ্বি নাহ, কমেন্টে ভিডিও লিংক দেব ওনার মুখে শুনতে পারেন।

  আল্লামা মওদূদী সাহেবের ভাব শিষ্য হিসাবে যাদের নাম আসে তাদের একজন হলেন, ডঃ ইউসুফ আল- কারযাভী। তিনি জীবন্ত কিংবদন্তী, এক অনন্য উচ্চতায় সারা বিশ্বের আলেমদের কাছে পরিচিত। উনার সম্পর্কে নিজেই পড়ে নিয়েন। 

  আল্লামা মওদূদী সাহেবকে যার জ্ঞানের পরিধি যতটুকু ততটুকুই বুঝেছেন। কেউ তাঁর লেখা পড়ে বেলাল পিলিপস, ইউসুফ কারযাভী আর কেউ তাঁর লেখা না বুঝে ট্রল রফিকী।
--------------------------------------------------------------
লেখকঃ ইসলামিক আর্টিকেল লেখক ও অনলাইন এক্টিভিস্ট।          

Post a Comment

0 Comments