Recent Tube

আজারবাইজান আর্মেনিয়া যুদ্বের আপডেট। ৷ কুতুব শাহ।

আজারবাইজান আর্মেনিয়া যুদ্বের আপডেট। 

  আজারবাইজেনের প্রতি তুরস্ক,পাকিস্তান, আফগানিস্তানের সমর্থন ঘোষণা। তিন দেশই মনে করে আজারবাইজানের ভূখণ্ডে আর্মেনীয় দখলদারিত্ব বন্ধ করতে হবে। এই সমর্থনের জন্য উক্ত দেশগুলোর প্রতি ধন্যবাদ জানিয়েছেন আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ। তবে আপাতত ভিন দেশী সামরীক সাহায্য লাগবেনা বলে উল্লেখ করেছেন।

  ফ্রান্স বেচারা কিছু করতে না পেরে অবশেষে রাশিয়ার দ্বারস্থ হয়ে পুতিনকে বিচার দিয়েছে। অনেকের ধারণা আর্মেনিয়াকে এই যুদ্বে উস্কে দিয়েছে ফ্রান্স, আমিরাত যাতে তুরস্কের জন্য নতুন চাপ তৈরী হয় কিন্তু এভাবে চ্যাং ধোলাই হবে তা কল্পনা করতে পারেনি!

 ক্ষয়-ক্ষতিঃ
আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রনালয়ের দাবী মতে তারা এই পর্যন্ত ২৩০০ আর্মেনীয় সৈন্যকে নিস্ক্রিয় করেছে। তারা আহত, নিহত অথবা ভয়ে এলাকা ত্যাগ করেছে। এছাড়া এই পর্যন্ত প্রায় ১৩০ ট্যাংও সাজোয়াজান, ২০০ টির বেশী কামানও ক্ষেপণাস্ত্র ব্যাবস্থা, প্রায় ২৫টি আকাশ প্রতিরক্ষা ব্যাবস্থা,৬টি সেনা পোস্ট এবং পর্যবেক্ষণ টাওয়ার, ৫টি গোলাবারুদের ডিপু, ৫০ ট্যাং বিধবংসী কামান, ৫৫ টি সেনা গাড়ি ধ্বংস করেছে আর তারতার শহরের কাছে মোতায়ানকৃত একটি  আর্মেনিয়ার ব্যাটলিয়ান বিপুল ক্ষয়ক্ষতিতে পালিয়ে গেছে।
--------------------------------------------------------------
লেখকঃ ইসলামিক আর্টিকেল লেখক ও অনলাইন এক্টিভিস্ট।          

Post a Comment

0 Comments