Recent Tube

সময় এখন ঈমান রক্ষার মতবাদ রক্ষার নয়। মোহাম্মদ ইরফান।




    
     সময় এখন ঈমান রক্ষার 
      মতবাদ রক্ষার নয়।

    গত কয়দিন ধরে শুধু দেখছি একজন আলেম নিখোঁজ কিন্তু তার সম্পর্কে বেশ কয়েকজন 'শাইখ' কথা বলতেও নারাজ। কারন আবু ত্বহা সাহেব তাদের মতবাদের নয়। 


       আমি বলি কি আবু ত্বহা মুহাম্মদ আদনান যদি কোন আলেম-ও না হতো তবুও শুধু একজন মুসলমান ভাই হিসেবে কি তাকে নিয়ে আমরা ব্যাথিত হতাম না? 


        নিজের গ্রাম আঁধারে রেখে পাশের গ্রামে আলোর দাওয়াত নিয়ে গিয়ে কি লাভ? আমরা ফিলিস্তিন, উইঘুর, কাশ্মীর, আরাকান, সিরিয়া, ইয়েমেন, ইরাকের মুসলমানদের ব্যাথায় ব্যাথিত হয়ে ফেসবুক স্টাটাস দেই, মিছিল-মিটিং মানববন্ধন করি!


     কিন্তু নিজ দেশের মজলুম মুসলমান ভাইয়ের জন্য সামান্য অনুভূতি প্রকাশ করতে পারি না? সত্যি বিষয়টি অবাক করার মতো, তাই নয় কি? আমি বলছি না যে আমরা পৃথিবীর অন্য মজলুম মুসলমান ভাইদের নিয়ে চিন্তা ছেড়ে দিবো, এটা মুসলমান হিসেবে আমাদের সম্ভব না। শুধু বলছি তাদের সাথে সাথে নিজ দেশের মজলুম মুসলমান ভাইয়ের জন্য কথা বলবো। 


       মুমিনরা একটি ইমারতের মতো,যার এক অংশ অন্য অংশকে সুদৃঢ় করে। কখনো কি এই হাদিস নিয়ে চিন্তা করেছেন? কোন ইমারতের যে কোন একটি খুটি ক্ষতিগ্রস্থ হলে সেই ইমরত পুরোটাই সমস্যায় পড়ে না? ইমারতকে একটি শরির চিন্তা করুনতো,  আমার পায়ে কাটা ফুটলে কি পুরো শরীর তা অনুভব করে না?


     তাহলে নিজ দেশে আর দূর দেশের মজলুম মুসলমান সবাইকে নিয়েইতো আমরা এই মুসলিম সত্তা, কিন্তু আমাদের অনুভূতিগুলোর কি হলো? 


    মতবাদ, দলাদলি, দলকানা আমাদের বিবেকের অনুভূতিগুলোকেও অনুভূতিহীন বানিয়ে দিয়েছে। 


    অথচ আমাদের উচিত ছিল দলের চোখ দিয়ে ইসলামকে না দেখে, ইসলামের চোখ দিয়ে দলকে দেখা। মতবাদের মাপকাঠিতে মুসলমানদের না মেপে ইসলামের মাপকাঠিতে মাপা।
আল্লাহ আমাদের বুঝার তৌফিক দান করুক। 

--------------------------------- 

Post a Comment

0 Comments