Recent Tube

ইতিহাসে দেখা যায় সবচেয়ে বর্বর, ফ্যাসিস্ট, খুনী শাসকেরও কিছু ভাল কাজ থাকে। কুতুব শাহ।

   


  
ইতিহাসে দেখা যায় সবচেয়ে বর্বর, ফ্যাসিস্ট, খুনী শাসকেরও কিছু ভাল কাজ থাকে।                 



  ইতিহাসে দেখা যায় সবচেয়ে বর্বর, ফ্যাসিস্ট, খুনী শাসকেরও কিছু ভাল কাজ থাকে। হাজ্জাজ বিন ইউসুফের নাম শুনেছেন? 

    উনার ব্যাপারে এক প্রবাদ প্রচলন আছে  “দুনিয়ার সকল জাতি যদি তাদের সমস্ত কুকীর্তি নিয়ে প্রতিযোগিতায় অবতীর্ণ হয়, তাহলে আমরা কেবল হাজ্জাজ বিন ইউসুফের কুকীর্তি হাজির করেই সকলকে টেক্কা দিতে পারি"৷ অনেকে গালে হাত দিয়ে ভাবতে পারেন আ রে অমুক জননীর চেয়েও কি বেশী ফ্যাসিবাদী ছিল? তা বলা মুস্কিল। 

     তবে হাজ্জাজ বিন ইউসুফ ইসলামের ইতিহাসে সবচেয়ে বর্বর শাসক বলে খ্যাত। তার তরবারির কাছে কেউই নিরাপদ ছিলো না৷ এমনকি সে সাহাবীদের হত্যা করতেও কুন্ঠাবোধ করেনি। তিনি অসংখ্যা মানুষকে হত্যা জুলুম নির্যাতন চালিয়ে নিষ্ঠুরতার এক ভিন্ন মেছাল তৈরী করেছেন। তার বর্বরতার কাহিনী শুনলে নাকি পাথরেরও অশ্রু বের হয়! 

  বিপরীতে ইসলামের ইতিহাসে তার কিছু ভাল কাজের স্বীকৃতিও আছে। 
যেমন.....

    হাজ্জাজ বিন ইউসুফের আমলেই কুরআনকে ত্রিশ খণ্ডে ভাগ করা হয়। এমনকি আজকের যুগে অনারব মুসলিমরা যে কুরআন পাঠ করছে সহজভাবে, এর কৃতিত্ব হাজ্জাজ বিন ইউসুফের। কারণ তিনিই আরবি অক্ষরগুলোর সাথে নুকতা চিহ্নগুলো যোগ করেন কুরআনে! (১০ম খণ্ড, আল বিদায়া ওয়ান নিহায়া,পৃষ্ঠা ১৯৬)।

    এছাড়া একবার পবিত্র কা'বাঘর পুনঃ সংস্কারের কাজেও তার নামটা ভিন্নভাবে জড়িয়ে আছে।

    আজকে যে ভারত উপমহাদেশে মুসলীমদের প্রসার এর পিছনেও হাজ্জাজ বিন ইউসুফের সুদূরপ্রসারী অবদান বলে তাকে কেউকেউ  ক্রেডিট দেন। সিন্ধু বিজয়ী সেনাপতি মুহাম্মদ বিন কাসিম হলেন হাজ্জাজ বিন ইউসুফের ভাতিজা এবং মেয়ের জামাই। হাজ্জাজ বিন ইউসুফ-ই তাকে সিন্ধু অভিযানের জন্য প্রেরণ করেছিলেন। আর সেই সিন্ধু বিজয় পরবর্তীতে মুসলীমদের ভারত বিজয়ের এক ধরণের ভিত্তি তৈরী করেছিল। হাজ্জাজ বিন ইউসুফের এই অবদানও অস্বীকার করার মত নয়।

    লম্বা ইতিহাসকে কয়েক লাইনে সীমাবদ্ধ করে বুঝাতে যাচ্ছি বিশ্বের অন্যতম ফ্যাসিস্ট সরকারও কিছুকিছু ক্ষেত্রে ভাল কাজের নজীর রেখেছেন। 

    নিন্দুকেরা এখন বলবে পীর্সাপ মসজীদ নির্মাণ প্রকল্পের হাক ডাক শুনে কিউট ইসলামিস্টেরা যে তেল ঢালা শুরু করছে এবং আগামীতেও প্রচুর তেলে ভাসানো হবে তাতে লবণ ছিটকানি দিচ্ছে! আমি তো বলিনি সৌদি বা অন্যকেউ এই মসজীদ প্রজেক্টে অর্থায়ন করেছে বা করে নাই। তাহলে আপনি কেন সেদিকে যাচ্ছেন? বলেন তো ভাই বলেন।
--------------------------------- 
লেখকঃ ইসলামিক আর্টিকেল লেখক অনলাইন এক্টিভিস্ট ও প্রবন্ধ লেখক। 

Post a Comment

0 Comments