Recent Tube

বনের পশু অথবা মনের পশু - আসলে কোনোটাই কোরবাণী হয় না। ৷ মিনার রশিদ।

 



 বনের পশু অথবা মনের পশু -আসলে কোনোটাই কোরবাণী হয় না। 
---------------------------------

    আমাদের অনেক জ্ঞানী গুণী মানুষের মাঝেও কোরবাণী সম্পর্কে একটি ভুল ধারণা ছড়িয়ে গেছে । কাব্যের ভাষায় বা কবিতার ছন্দে ছন্দে আমরাও  বলে ফেলি , বনের পশুর সাথে সাথে মনের পশুটারেও কোরবাণী দাও !  
বিএনপির মহাসচিবের  ঈদুল আজহার বাণীতেও মনের পশু কোরবাণী দেয়ার কথা  উল্লেখ করা হয়েছে  । 

    খুব সম্ভবত কবি কাজী নজরুল ইসলাম এই ছন্দটি / মধুময় এই  ভুলটি  শুরু করেছিলেন ! 
বনের পশু দিয়ে কখনোই  কোরবাণী হয় না । কোরবাণী  করা  হয় গৃহপালিত পশু দিয়ে  । যে পশুগুলি স্বভাবতই প্রিয় ! আর মনের পশু কখনোই কারো কাঙ্খিত / প্রিয় বস্তু নহে । অপ্রিয় জিনিস / প্রাণী কখনোই উৎসর্গ  বা কোরবাণী করা হয় না । 

   ‘মনের পশুকে কোরবাণী করা’ বলতে   সম্ভবত খতম / জবাই অর্থে এখানে বোঝানো  হয়েছে । 
যদিও মনের পশুকে  খতম/ শেষ  করা যায় না , দাবিয়ে রাখা  যায়  ।  যেমন লোভ , ক্রোধ , হিংসা এগুলি মনের পশু । এগুলিকে বিলকুল   খতম করলে তো মানব সভ্যতা ও মানব প্রগতিই থেমে  যাবে  ।কাজেই মনের পশু কোরবাণী/ জবাই / খতম  করা শুধু অশুদ্ধ নয় , বিপজ্জনকও বটে !  সীমিত পরিসরে মনের পশুগুলির  প্রয়োজন/ উপকারিতা  রয়েছে কিন্তু এগুলি অতিরিক্ত হয়ে পড়লে মানব সমাজের সকল অশান্তির কারণ হয়ে পড়ে !  একারণেই বাইরের এবং   এবং ভেতরের পুলিশিং দিয়ে  মনের পশুর  গলায় লাগাম টানানোর  ব্যবস্থা করা হয়েছে  । মনের পশুকে দমাতে না পারলে পরকালে  কঠিন শাস্তির হুমকি দেয়া হয়েছে । কাজেই মনের পশুর জন্যে কোরবাণী নয় -  ইসলামে  অন্য ট্রিটমেন্ট / থেরাপি রয়েছে  ! 

     কাজেই কোরবাণীকে কোরবাণীর মূল মর্মবাণী বা নিজ ঘটনা  দিয়েই বুঝতে চেষ্টা করা উচিত  !  আজকের এই দিনে কিছুক্ষণ নীরবে বসে , ইব্রাহীম ( আ:) , ইসমাইল (আ:) ও মা হাজেরার  ঐ ঘটনাগুলি  সাদামাটা চোখ ও মনে ভাবতে চেষ্টা করি । এখানে কোনো পদ্য নেই - সেই উৎসর্গের পুরোটাই গদ্য । মানব জাতির জন্য সেই গদ্যময় ম্যাসেজটি খুবই প্রয়োজনীয় যা আমার আগের স্ট্যাটাসে উল্লেখ করেছি ! 

       কাজেই আল্লাহতায়ালা  যেভাবে চান আমরা যেন ঠিক  সেভাবেই আমাদের নিয়্যাত / একশনকে  রি- এরেঞ্জ করতে পারি - এই কামনায় সবাইকে জানাচ্ছি ঈদ মোবারক !
---------------------------------- 
লেখকঃ কলামিস্ট, প্রবন্ধ লেখক ও অনলাইন এক্টিভিস্ট। 

Post a Comment

0 Comments