Recent Tube

করোনা ভাইরাস থেকে মুক্তি পেতে হলে আল্লাহর দিকে ফিরে আসতে হবে; মতিউর রহমান আকন্দ।




 
রোনা ভাইরাস থেকে মুক্তি পেতে হলে আল্লাহর দিকে ফিরে আসতে হবে;
—————————————
 

  করোনা ভাইরাসের ভয়াবহতা ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে। প্রতিদিনই বাড়ছে মৃত্যুর সংখ্যা। গোটা দেশে চলছে কঠোর লকডাউন।লকডাউন কার্যকর করতে গিয়ে খেটে খাওয়া মানুষের সাথে প্রশাসনের অনাকাংখিত আচরণের দৃশ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত হচ্ছে। গ্রেফতার,জরিমানা, দাড় করিয়ে রাখা, কান ধরে উঠা -বসার মত লজ্জাজনক দৃশ্য দেখেছি মিডিয়ার মাধ্যমে।পেটের দায়ে মানুষ রাস্তায় নামতে বাধ্য হচ্ছে। খাবার নেই, হাসপাতালে অক্সিজেন নেই,চিকিৎসা ব্যবস্হায় সংকট, হাসপাতালে স্হান নেই ,সব মিলিয়ে এক ভয়াবহ অবস্হা বিরাজ করছে চারদিকে।
সামর্থবান মানুষ করোনা ভাইরাস থেকে নিজেদের রক্ষার জন্য ভ্যাকসিন নিচ্ছে, সতর্কতামূলক আরো অনেক পদক্ষেপ নিচ্ছে ,কিন্তু করোনা ভাইরাস যেন ক্রমেই ভয়াবহ হয়ে উঠছে।এর শেষ কোথায় কেউ জানেনা।

     একজন মুসলমান হিসেবে আমি বিশ্বাস করি ,পৃথিবীর সবকিছুই সৃষ্টি করেছেন মহান আল্লাহ রাব্বুল আলামীন। করোনা ভাইরাসও আল্লাহর সৃষ্টি।মহান আল্লাহর নির্দেশ না পাওয়া পর্যন্ত করোনা ভাইরাস থামবেনা। এ ভাইরাস মানবজাতির জন্য একটি আযাব।আমাদেরকে এ বিষয়ে কুরআনের নির্দেশনার দিকে ফিরে যেতে হবে।আল্লাহ রাব্বুল আলামীন বলেন: "মানুষের কৃতকর্মের দরুন জলে-স্থলে অন্তরীক্ষে  বিপর্যয়-বিশৃংখলা দেখা দিয়েছে এবং এগুলো তাদেরই হাতের উপার্জন , মহান আল্লাহ অশুভ কর্মের কারনে তাদেরকে শাস্তির স্বাদ আস্বাদন করান,যেন  তারা নিজেদেরকে সংশোধন করে আল্লাহর নির্দেশিত পথে ফিরে আসে।" (আর রূম-৪১),
“জনপদের অধিবাসীদেরকে আমি দু:খ, দারিদ্র্য রোগ-ব্যাধি এবং অভাব অনটন দ্বারা আক্রান্ত করে থাকি । উদ্দেশ্য হলো তারা যেন নম্র এবং বিনয়ী হয়।”(সূরা আ’রাফ-৯৪)
“আমি তাদের আযাব দিয়ে পাকড়াও করলাম, যাতে তারা আমার দিকে ফিরে আসে।”(সূরা আয যোখরূফ-৪৮),
করোনা ভাইরাস থেকে পরিত্রানের সকল পদক্ষেপের পাশাপাশি আমাদের নম্র ,বিনয়ী ও আল্লাহর দিকে ফিরে আসতে হবে।
অন্যায়, অশ্লীলতা,নগ্নতা ও সর্বপ্রকার জুলুম থেকে ব্যক্তি ও রাষ্ট্রকে ফিরে আসতে হবে।আল্লাহর পাকড়াও বড় ভয়ংকর।আল্লাহর সতর্কতা মেনে সাবধান না হলে আল্লাহর ফরমান হচ্ছে:
“তোমাদের চারপাশে আরো অনেকগুলো জনপদকে আমি এই কারনে ধ্বংস করে দিয়েছি, আমি বারবার ওদের কাছে আমার নিদর্শনশমূহ বর্ণনা করেছিলাম, যেন তারা আমার দিকে ফিরে আসে।”(সূরা আল আহকাফ-২৭),
মহান আল্লাহ মানুষকে তাঁর  দিকে ফিরে আসার আহবান জানিয়েছেন আযাব আসার আগেই:
“ফিরে এসো তোমার রবের দিকে এবং তাঁর অনুগত হয়ে যাও তোমাদের উপর আযাব আসার পূর্বেই।তখন কোন দিক থেকেই আর সাহায্য পাওয়া যাবেনা।”(সূরা আয যুমার-৫৪)

     কুরআনের বক্তব্য আমাদের কাছে পরিস্কার। এখানে কোন অস্পষ্টতা নেই। করোনা ভাইরাসের ভয়ংকরতা থেকে মুক্তি পেতে হলে আমাদের দ্রুত আল্লাহর দিকে ফিরে আসতে হবে।খারাপ ও অন্যায় কাজ থেকে প্রত্যাবর্তনের জন্য তওবা পড়ে দৃঢ় সংকল্পবদ্ধ হতে হবে ,সকল পাপ থেকে মুক্ত থাকার জন্যে।

    মহান আল্লাহ আপদ বিপদ থেকে তার মুমিনদের রক্ষার দায়িত্ব নিয়েছেন:
“তারপর (যখন এমন সময় আসে তখন) আমি নিজের রাসুলদের এবং যারা ঈমান এনেছে তাদেরকে রক্ষা  করি।এটাই আমার রীতি।মুমিনদের রক্ষা করা আল্লাহর দায়িত্ব।”(সূরা ইউনুস-১০৩),

   আজ বিশ্বব্যাপী করোনা ভাইরাসের বিস্তৃতি,ব্যাপ্তি ও ভয়াবহতা থেকে মুক্তি পেতে হলে আল্লাহর নিকট ধর্ণা দিতে হবে। তারই দিকে ফিরে আসতে হবে।
মহান আল্লাহ আমাদের হেফাজত করুন।আমীন।।
---------------------
লেখকঃ ইসলামি চিন্তাবিদ গ্রন্থপ্রনেতা, রাজনৈতিক বিশ্লেষক ও কলামিস্ট। 

Post a Comment

0 Comments