Recent Tube

দ্বীনি শিক্ষা বিপ্লবী শিক্ষা না হয়ে ফেরকাবাজীর শিক্ষায় পরিণত হ‌ওয়ার কারণ। রাইয়ান ইয়ামিন আইমান।



দ্বীনি শিক্ষা বিপ্লবী শিক্ষা না হয়ে ফেরকাবাজীর শিক্ষায় পরিণত হ‌ওয়ার কারণ। 

 এই উপমহাদেশে  দ্বীনি শিক্ষা বিপ্লবী শিক্ষা না হয়ে ফেরকাবাজীর শিক্ষায় পরিণত হ‌ওয়ার নিদর্শন হচ্ছে টুপি পাঞ্জাবির নকশা দেখে বলতে পারবেন এটা কোন ঘরানার মানুষ। এজন্যই প্রত্যেক ঘরানা দ্বীন শিখার আগে ঐ ফেরকার ড্রেস গায়ে জড়াতে পছন্দ করে। 

  অনেকে যুক্তি দিচ্ছেন মাদ্রাসা ড্রেস কোড মানতে হবে। কিন্তু বাস্তবতা হচ্ছে মাদ্রাসা ত্যাগ করলেও কেউ নিজের ফেরকার ড্রেস কোড ত্যাগ করেনা। এটা দিয়ে বুঝে নেয় কে কোন ফেরকার। কে আমার দলের, কে আমার নয়।

  এক্ষেত্রে বিপদে আছে পীরে চরমোনাই। অনেকে অভিযোগ করেন তাঁরা যেখানে যায় হাতপাখা প্রতিক কেন নিয়ে যায়? জানাজায় গেলেও হাত পাখার জার্সি ওয়ালা লোক দেখা যায়। এর কারণ হচ্ছে সমগ্র ক‌ওমী ফেরকার লোকজন পাঁচ তালি টুপি পড়ে। ক‌ওমীরা আবার গন্ডায় গন্ডায় বিভক্ত। তাই চরমোনাইদের আলাদা করে চিনার জন্য হাতপাখা প্রতিক নেওয়া চাই। তাঁদের নেতা ফয়জুল করিম একধাপ এগিয়ে আল্লাহর নবীর মার্কা হাতপাখা ঘোষণার পর ক‌ওমী অঙ্গনে হাত পাখার গুরুত্ব বেড়ে গেল! আল্লাহর নবীর মার্কা বলে কথা, বরকত নিতে সব জায়গায় এই প্রতিক দেখতে চাই! এই হচ্ছে পেশাদার ধর্ম ব্যবসায়ীদের ফেরকার রাজনীতি।

   এই ফেরকাবাজী থেকে বাংলাদেশে ইসলাম থেকেও পোশাকি ইসলাম প্রতিষ্ঠিত হয়েছে। টুপি পাঞ্জাবি না পড়লে এখানে ধার্মিক মনে করা হবেনা। কারণ টুপি পাঞ্জাবি এখানে গুরুত্বপূর্ণ সুন্নাত সাব্যস্ত হয়েছে। এই জন্যই টুপি পাঞ্জাবি বাড়লেও ইসলামের বিজয়ের পথ তৈরি হয়নি।
----------------- 
লেখক: ইসলামি চিন্তাবিদ প্রবন্ধ লেখক কলামিস্ট ও অনলাইন এক্টিভিস্ট। 

Post a Comment

0 Comments