Recent Tube

সোহেল আহমদ চৌধুরীঃ একজন নেতা, একটি ইতিহাস (প্রথম পর্ব )। ডাঃ সায়েফ আহমদ।


সোহেল আহমদ চৌধুরীঃ 
একজন নেতা, একটি ইতিহাস  
(প্রথম পর্ব )। 


ভূমিকা: প্রায় ২৭ বছর আগে ১৮ ই নভেম্বর ১৯৯৫ ইংরেজি পৃথিবীর মায়া ছেড়ে মাবুদের ডাকে সাড়া দিয়ে চলে গেছেন । রেখে গেছেন সমৃদ্ধ এক ইতিহাস। তার হাতের তৈরি শত শত কর্মীরা সারা বিশ্বে আজ ছড়িয়ে আছে। তার মৃত্যুর পর তার সাথীরা "অনুভবের অলিন্দ" নামে একখানা স্মারকগ্রন্থ বের করেছিল। ইতিহাসের পথ পরিক্রমায় তার সাথীদের ও ধীরে ধীরে দুনিয়া থেকে চলে যাবার সময় হয়ে যাচ্ছে। আমার দীর্ঘদিনের সহকর্মী সোহেল আহমদ চৌধুরী। নামটি উচ্চারণ করলে এখনও আমার শরীরে শিহরণ জাগে। আমার ক্ষুদ্র জ্ঞান দ্বারা তার জীবনকে বিশ্লেষণ করা দুরূহ কাজ । প্রায় আড়াই বছর তিনি আমার সেক্রেটারি ছিলেন। তাকে আমি বড় কাছে থেকে দেখেছি। আমার প্রতি তার অগাধ বিশ্বাস এবং আস্তা আমাকে বিস্মিত করত। কত দিন-রাত কত বছর-মাস মোটরসাইকেলে সিলেটের অলিগলি বাসা বাড়ি আমরা ঘুরেছি সেগুলো এক বিস্মৃত ইতিহাস। জীবনের চড়াই-উতরাইয়ে মাঝে মাঝে সেই দিনগুলোর স্মৃতি রোমন্থন করে আত্মতৃপ্তি পাই কিন্তু যে স্বপ্নে আমরা একত্রিত হয়েছিলাম সেই স্বপ্ন তো স্বপ্নই থেকে গেল। ইতিহাসের অমোঘ নিয়মে সেই স্বপ্ন একদিন বাস্তবায়িত হবে ইনশাআল্লাহ।
             তিনি ছিলেন একাধারে তুখোড় বক্তা, অসম্ভব সাহসী, মানবদরদি, মিতব্যায়ী, পরিবার, সমাজ ও কর্মীদের প্রতি পরম দায়িত্বশীল, মহা পরিকল্পনাবিদ, প্রচন্ড বুদ্ধিমত্তাসম্পন্ন, অত্যন্ত পরিশ্রমী, সদালাপী এক আদর্শ নেতা। আমার এই আলোচনা পর্বে তার জীবন ও কর্ম নিয়ে ভবিষ্যৎ প্রজন্মের জন্য শিক্ষনীয় কিছু দিক তুলে ধরতে চাই। 
          বিশ্বের বিভিন্ন প্রান্তে যারা তাঁর সহকর্মী ছিলেন তার সম্পর্কে আপনার শিক্ষণীয় স্মৃতিকথা ইনবক্সে অথবা আমার হোয়াটসঅ্যাপ নাম্বারে লিখে পাঠালে খুশি হব। আগামী সোমবার ২৬ সেপ্টেম্বর এই পেইজে প্রথম পর্ব প্রকাশিত হবে ইনশাআল্লাহ।
ডাঃ সায়েফ
হোয়াটসঅ্যাপ নাম্বার +১৬৪৭৭৮২৯৭৩৮

Post a Comment

0 Comments